বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন

এসএমএসের মাধ্যমে সেচ পাম্প নিয়ন্ত্রণের যন্ত্র তৈরি

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১
  • ৮১

নিউজটি শেয়ার করুন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো: ইয়াহিয়া তামিম সেচ কাজে ব্যবহারের জন্য এসএমএস টাইমার কন্ট্রোল মেশিন তৈরি করেছেন। চলমান বছরের সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করা প্রজেক্ট এর কাজ শেষ হয় নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহে।

তামিমের তৈরি করা মেশিনের কাজ হলো দূরবর্তী স্থান থেকে সেচ পাম্প নিয়ন্ত্রণ করা। মোবাইলের এসএমএস এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে এই কন্ট্রোলার মেশিন। মেশিনের কাজ সম্পর্কে জানতে চাইলে তামিম জানান, “সেচ পাম্প বা পানি উত্তোলনের মটর কৃষকদের বাড়ি থেকে দূরে রাখা হয় যেকোনো মাঠ বা ক্ষেতের মধ্যে।

বিভিন্ন সময়ে রাতে সেচ পাম্প চালাতে হয় যেকারনে পাম্প অন অফ করার জন্য বারবার মাঠে যাতায়াত করতে হয়। এটা কৃষকদের জন্য একটা বিরম্বনা বিশেষ করে শীতের দিনে। কৃষকের এই বিরম্বনা নিরসনের জন্যই আমার এই প্রজেক্ট তৈরি করা।”

তিনি আরো বলেন, “আমার তৈরি মেশিনটি মোবাইলের এসএমএস এর মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হয়। মেশিনে একটি সিমকার্ড লাগানো থাকবে সেই সিমে অন,অফ কিংবা টাইমার সেট করে এসএমএস এর মাধ্যমে কমান্ড পাঠালে মেশিনে সেই কমান্ড অনুযায়ী সরাসরি অন, অফ কিংবা টাইমার সেট করা যাবে।” তিনি বলেন, “বাজারে টাইমার মডিউল আগে থেকেই পাওয়া যেতো।

কিন্তু এসএমএস কন্ট্রোলার আমার তৈরি, যেটা এই মেশিনের মূল আকর্ষন। সেচ পাম্প থেকে যেকোনো দূরত্বে অবস্থান করে আমার তৈরি এই মেশিনের মাধ্যমে সেচ পাম্প পরিচালনা করা যাবে।” উল্লেখ্য, সেচ পাম্প অধিক সময় চালিয়ে রাখা এবং নিয়ন্ত্রণে অনিয়মের কারনে কৃষকদের পাম্প পুরে যাওয়ার ঘটনা অহরহ। তামিমের তৈরি মেশিন অন অফের সময় নির্ধারণ করে পাম্প নিয়ন্ত্রণ করে গ্রামীণ কৃষকদের কষ্ট লাগবে যুগোপযোগী ভূমিকা পালন করবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x