শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতায় জ‌বির চমক

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১

নিউজটি শেয়ার করুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী, মুজিববর্ষ ও বাংলাদেশের সূবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন একটি আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করে। সেখানে শীর্ষ ১০০ আইডিয়াতে স্থান পেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) তিনটি আইডিয়া। আইডিয়া তিনটির মাঝে বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২টি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের ১টি আইডিয়া রয়েছে।

বুধবার (১৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এসব তথ্য জানা যায়।

শীর্ষ ১০০ এর মাঝে জায়গা করে নেওয়া উদ্ভাবনী আইডিয়ার মধ্যে আইডি ৯৮৬: এর দলের টিম লিডার সানজিদা আফরোজ (সাইকোথেরাপিস্ট, সার্টিফাইড এনএলপি মাস্টার প্রাকটিশনার, সার্টিফাইড কাপল এন্ড ফ্যামিলি থেরাপিস্ট, ল্যাবএইড হাসপাতাল), অন্য সদস্যরা হলেন, সুদিপ্ত কুমার (৪র্থ বর্ষ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) এবং মোঃ আসলাম হোসাইন (৪র্থ বর্ষ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং)। এছাড়া আইডি ৮০৪; কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের টিম লিডার মো. মাহদী হাসান (৪র্থ বর্ষ), দলের সদস্যরা হলেন মো. জাহাঙ্গীর হোসেন, রেজাউল করিম, সিদ্ধার্থ বর্মন জয় (৪র্থ বর্ষ)এবং নিশাত মাহমুদ। উদ্ভাবনী আইডিয়া আইডি ৩৬৩; জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের টিম লিডার সাদিয়া জামান, দলের সদস্যরা হলেন আমিনা খাতুন সুইটি, সুস্মিতা চৌহান, পঙ্ক্তি আদ্রিতা বোস, ফাইয়াজ নাসির এবং প্রশান্ত ভট্টাচার্য।

এ উপলক্ষে রবিবার টেকনিক্যাল কমিটির পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এর হাতে ‘IC4IR 2021’ এবং মুজিব শতবর্ষ আইডিয়া-২০২১ প্রতিযোগিতার স্মরনিকা হস্তান্তর করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আবু লায়েক ও সহকারী অধ্যাপক জনাব সজীব সাহা। এ সময় উপাচার্য আগামী ‘IC4IR 2023’ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন এবং সেই লক্ষে এখন থেকেই কাজ শুরু করার নির্দেশনা প্রদান করেন।

গত ১০ ও ১১ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিন ব্যাপী অনুষ্ঠিত হয় চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের প্রথম দিনে (শুক্রবার) “মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতার পুরুস্কার বিতরণী অনুষ্ঠান হয়।

১০ ডিসেম্বর মুজিব শতবর্ষ আইডিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শীর্ষ ১০০ আইডিয়াকে বিশ হাজার টাকা এবং সেরা দশ আইডিয়াকে দশ লক্ষ টাকা করে পুরস্কার প্রদান করা হয়।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x