বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:০৩ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের রাষ্ট্রপতি

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১

নিউজটি শেয়ার করুন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ৫০তম বিজয় দিবস উদযাপনে যোগ দিতে ঢাকায় আসা ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (১৫ ডিসেম্বর) বিকেলে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতকালে দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দ্বিপাক্ষীয় সহযোগিতা জোরদার, কানেকটিভিটি বৃদ্ধি, বিশেষ করে ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের পর বন্ধ হওয়া রুটগুলো পুনরায় চালু, দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ইস্যুতে একসঙ্গে কাজ করারসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হয় দুই নেতার মধ্যে।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। বাংলাদেশকে ভারতের ‘উন্নয়ন অংশীদার’ বলে মন্তব্য করেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের বলেন, ‘ভারতের রাষ্ট্রপতি বলেছেন, বাংলাদেশ হচ্ছে উন্নয়ন অংশীদার। আমাদের অংশীদারিত্ব ব্যাপক এবং গতিশীল। ’

দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের কথা জানিয়ে প্রেস সচিব জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা ভারতকে মহান বন্ধু হিসেবে বিবেচনা করি’।

প্রেস সচিব বলেন, ‘ভারতের রাষ্ট্রপতি বলেছেন, বাংলাদেশ প্রথম ভারত থেকে টিকা গ্রহণ করে। করোনাকালীন সময়ে ভারতে ওষুধ পাঠানোর জন্য বাংলাদেশকে ধন্যবাদ দেন তিনি (রাম নাথ কোবিন্দ)। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাংলাদেশকে টিকাও চিকিৎসা সামগ্রী দেওয়ায় ভারতকে ধন্যবাদ দেন’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন সফররত ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।

ইহসানুল করিম জানান, ‘রাম নাথ কোবিন্দ আশা করে বলেন, আপনার (প্রধানমন্ত্রী) নেতৃত্বে বাংলাদেশ আরও সমৃদ্ধ হবে, আরও উন্নতি করবে’।

বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ভারতকে বাংলাদেশের সমর্থন প্রসঙ্গে ভারতের রাষ্ট্রপতির বক্তব্য তুলে ধরে প্রেস সচিব বলেন, ‘তিনি (ভারতের রাষ্ট্রপতি) বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ভারতকে সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেন’।

ইহসানুল করিম জানান, গেল আমের মৌসুমে আম পাঠানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দেন ভারতের রাষ্ট্রপতি।

দুই দেশের কানেকটিভি বাড়ানোর ওপর ভারতের রাষ্ট্রপতি গুরুত্বারোপ করেছেন বলে জানিয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, ‘ভারতের রাষ্ট্রপতি বলেছেন আমরা কানেকটিভিটির ওপর গুরুত্ব দিচ্ছি’।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x