বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

মার্কিন নিষেধাজ্ঞার ফলে বাণিজ্য সুবিধায় প্রভাব পড়তে পারে

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১

নিউজটি শেয়ার করুন

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত ১০ ডিসেম্বর দেশের এক প্রতিষ্ঠান ও সাত ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যে এখন পর্যন্ত এর সরাসরি কোনো প্রভাব দেখা যাচ্ছে না। তবে সামনের দিনগুলোয় যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের বাণিজ্য সুবিধা আদায় করে নেয়ার ক্ষেত্রে এ নিষেধাজ্ঞার প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বিশেষ করে দেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের মধ্যে এখন এ নিয়ে দুশ্চিন্তা বেশি। তারা বলছেন, এ পর্যন্ত দেশের পোশাক রফতানি খাত সম্প্রসারিত হয়েছে মূলত ক্রেতা দেশ ও অঞ্চলগুলোর বাণিজ্য সহায়তাকে কাজে লাগিয়ে। যদিও মার্কিন বাজারের অগ্রাধিকার বাণিজ্য সুবিধা (জিএসপি) এক্ষেত্রে বড় কোনো ভূমিকা রাখতে পারেনি। দেশটিতে পোশাক রফতানির বাজার সম্প্রসারণের ক্ষেত্রে প্রধান প্রভাবক ছিল অনুন্নত দেশগুলোর (এলডিসি) জন্য দেয়া কোটা সুবিধা। জিএসপি সুবিধা কাজে লাগিয়ে বাজার বড় হয়েছে প্রথমে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ)। এরপর অন্যান্য ক্রেতাদেশও জিএসপি দিয়েছে। মধ্যম আয়ের দেশে উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের জন্য ক্রেতাদেশগুলো থেকে বাণিজ্য সুবিধা নিশ্চিত করা জরুরি। তবে বর্তমান নিষেধাজ্ঞার কারণে সামনের দিনগুলোয় ইইউসহ আরো কয়েকটি দেশ থেকে এ ধরনের সুবিধা আদায় কঠিন হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

যদিও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান মনে করছেন, আপাতত এর কোনো প্রভাব পড়বে না। বণিক বার্তাকে তিনি বলেন, সরাসরি প্রভাব পড়ার কোনো সুযোগ নেই। বাণিজ্য নীতিসংক্রান্ত বিষয়েও সরাসরি প্রভাবের সুযোগ নেই। তার পরও আমরা বিষয়গুলো যাচাই-বাছাই করে দেখছি।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x