বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

জাবিতে দুই দিনব্যাপী অর্থনীতি বিষয়ক সম্মেলন শুরু

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১

নিউজটি শেয়ার করুন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের আয়োজনে ‘৫০ বছরে বাংলাদেশঃ আকাঙ্ক্ষা, অর্জন ও প্রতিবন্ধকতা’ শিরোনামে দুই দিনব্যাপী বাংলাদেশের অথর্নীতি বিষয়ক সম্মেলন শুরু হয়েছে।

রোববার (১৯ ডিসেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ভার্চুয়ালি এ সম্মেলনের উদ্বোধন করেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)’র চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান। একই ভেন্যুতে আগামী সোমবারও চলবে এ সম্মেলন।

উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক রেহমান সোবহান বলেন, ‘দেশে অসমতা ও অন্যায় বেড়েই চলছে। বিশেষ করে বাজারকেন্দ্রীক অসমতা যেন একটি উত্তরাধিকার সুত্রে পাওয়া বিষয় হয়ে দাড়িয়েছে।’

আলোচনায় জাবির সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল বায়েস বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরে এসে আমরা সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পারিনি। তবে কিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে। আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো ঢাকা কেন্দ্রীক উন্নয়ন। ঢাকাকে যেন একটা উপাসনালয় বানিয়ে ফেলেছি।

উদ্বোধনী অধিবেষনে শিক্ষাবিদ ও বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মোহাম্মদ বলেন ‘দেশের স্বাধীনতার ৫০ বছরে এসে সকল নাগরিকের এটা পর্যালোচনা করা দরকার যে আমাদের আকাঙ্খা, প্রত্যাশা ও অর্জন কতটুকু। পাশাপাশি আমাদের প্রতিবন্ধকতাগুলো কী কী। এটা শুধু অর্থনীতির ক্ষেত্রে নয়, অন্যান্য সকল ক্ষেত্রের জন্য এ পর্যালোচনা দরকারী। দেশের স্বাধীনতা, আমাদের বিশ্ববিদ্যালয় এবং এখানকার অর্থনীতি বিভাগ তিনটিই ৫০ বছরে উপনীত হয়েছে। তাই আমরা চাই এর একটা সঠিক পর্যালোচনা হোক।’

দুদিন ব্যাপী এ সম্মেলনে দেশ সেরা শিক্ষাবিদ, অর্থনীতিবীদদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের গবেষকেরা তাদের নিবন্ধ উপস্থাপন করবেন।

সশরীর ও ভার্চুয়ালী দুই মাধ্যমে হওয়া এ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসের অধ্যাপক ড. আনিসুজ্জামান চৌধুরী, উদ্বোধনী অধিবেশনের সভাপতি অধ্যাপক নুরুল হক, জাবি অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক মো. শওকত আলী প্রমুখ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x