শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন

শেষ ধাপের ইউপি নির্বাবচনের মনিটরিং সেল গঠন

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

নিউজটি শেয়ার করুন

ষষ্ঠ তথা শেষ ধাপের ২১৯টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে ৩১ জানুয়ারি। এ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধির সমন্বয়ে এ সেল গঠন করা হয়েছে। সম্প্রতি ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত আদেশটি জারি করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি’ আদেশে বলা হয়েছে, ভোটগ্রহণের দিন নির্বাচন কমিশন সচিবালয়ের মনিটরিং সেলের কার্যক্রম নির্বাচন কমিশন সচিবালয় থেকে পরিচালিত হবে।

সেলের কার্যক্রমে বলা হয়েছে—

১. নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগত করা।

২. সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েন করা আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থা ও সার্বিক অবস্থা সম্পর্কে জানানো।

৩. সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিত করা।

৪. ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় করা।

৫. ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা দেওয়া।

ইসি আদেশে বলেছে, মনিটরিং সেল যেন কার্যকর হয় এবং কমিশনকে যেন সময়ে পরিস্থিতি অবহিত করা হয়, সেদিকে দৃষ্টি রাখার জন্য প্রধান নির্বাচন কমিশনার নির্দেশ দিয়েছেন।

গঠিত মনিটরিং সেলের প্রধান করা হয়েছে আইডিয়া প্রকল্পের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরকে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x