সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

উত্তেজনার মধ্যেই কূটনৈতিক মিশনে মস্কো যাচ্ছেন ম্যাক্রোঁ

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২

নিউজটি শেয়ার করুন

ইউক্রেন নিয়ে রাশিয়া ও পশ্চিমাদের চরম উত্তেজনার মধ্যেই মস্কো সফরে যাচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। স্থানীয় সময় সোমবার (৭ ফেব্রুয়ারি) রাশিয়া সফর করবেন ফরাসি প্রেসিডেন্ট। তার এই সফরকে ‘ঝুঁকিপূর্ণ’ কূটনৈতিক মিশন হিসেবে দেখা হচ্ছে। কেননা যদি এতে ব্যর্থ হন, তাহলে ইউরোপে তার কর্তৃত্ব অনেকটাই কমে যেতে পারে।

ইউক্রেন আক্রমণে রাশিয়া প্রায় সব প্রস্তুতি শেষ করেছে, যুক্তরাষ্ট্রের এমন দাবির মধ্যে ইমানুয়েল ম্যাক্রোঁর মস্কো সফরে অনেক গুরুত্ব রয়েছে।

ফরাসি সরকারের একটি সূত্র বলছে, ইউরোপে নেতৃত্ব দেখাতে ইমানুয়েল ম্যাক্রোঁর জন্য একটি সুযোগ তৈরি হয়েছে। তাই তিনি সেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বিষয়টির কূটনৈতিক সমাধানের চেষ্টা করতেই এই সফর করছেন।

ধারণা করা হচ্ছে, ইউক্রেনে রাশিয়া আক্রমণ করলে অন্তত ৫০ হাজার বেসামরিক মানুষ নিহত হতে পারে। এই আগ্রাসনের ফলে ইউপোরে ঢল নামবে শরণার্থীদের।

প্রসঙ্গত, ইউক্রেন নিয়ে আঞ্চলিক বিবাদের বাইরেও বিশ্বের ক্ষমতাধর বিভিন্ন দেশ নিজস্বতা টিকিয়ে রাখতে তাদের ক্ষমতা দেখাতে চাইছে। আফগানিস্তানে সৈন্য প্রত্যাহার-পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের পরাজয়, আঙ্গেলা মেরকেল পরবর্তী জার্মানি, ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেন এবং বসন্তে প্রাক-নির্বাচনের সামনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এসব কিছু নিয়ে নতুন সমীকরণে বিশ্ব।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x