শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন

অনুদান পেতে যুক্তরাষ্ট্রের সংশোধনী মেনেই চুক্তি!

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২

নিউজটি শেয়ার করুন

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর জন্য যুক্তরাষ্ট্র যে অনুদান দিয়ে থাকে, সেটা অব্যাহত রাখতে চুক্তি করতে হবে। যুক্তরাষ্ট্রের নতুন সংশোধিত লিহেই চুক্তিতে যেসব শর্ত রয়েছে, সেটা মেনেই চুক্তিতে সই করতে হবে। এ ক্ষেত্রে শিথিলতার কোনো সুযোগ নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বিষয়ে ১ ডিসেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে গত ১৫ ডিসেম্বরের মধ্যে চুক্তির অনুরোধ করেছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ চুক্তির লক্ষ্যে সময় চেয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এখন বিষয়টা নিয়ে কাজ করছে। তবে চুক্তির জন্য কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। বাংলাদেশ সুবিধামতো যে কোনো সময়ে এ চুক্তি করতে পারবে।

উল্লেখ্য, এর আগে গত ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাট্যালিয়নের (র‌্যাব) সাত কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা দেওয়া হয়। সে পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের অনুদানের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের নিরাপত্তা বাহিনীকে অনুদান দিয়ে থাকে। সে অনুযায়ী বাংলাদেশও এ অনুদান পেয়ে আসছিল। তবে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এ অনুদানের জন্য বিশ্বের প্রতিটি দেশকেই যুক্তরাষ্ট্রের সংশোধিত লিহেই আইনের আওতায় চুক্তি করতে হবে। একই সঙ্গে অনুদানের সব ধরনের তথ্যও দিতে হবে যুক্তরাষ্ট্রকে। সে অনুযায়ী অনুদান পেতে বাংলাদেশকেও চুক্তি করতে হবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x