শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন

দেশের প্রথম রেলওয়ে স্টেশনের জায়গা গিলে খাচ্ছে ভূমিদস্যুরা!

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২

নিউজটি শেয়ার করুন

কুষ্টিয়ার জগতি রেলওয়ে স্টেশন। বাংলাদেশের প্রথম রেল স্টেশনটি কোন জেলায় অবস্থিত তা বাংলাদেশি প্রতিটা নাগরিকের কম বেশি অনেকেরই জানা আছে । তবে সেই অতীত ঐতিহ্য আজ বিলিন হতে চলেছে । ব্রিটিশ আমলে কুষ্টিয়া শহরের জগতি নামক স্থানে রেল স্টেশনটি স্থাপিত হয় । তৎকালীন ভারতের পশ্চিমবঙ্গের শিয়ালদা স্টেশন থেকে ট্রেন যাত্রী নিয়ে এসে জগতি রেল স্টেশনে নামিয়ে দিয়ে পুনরায় জগতি স্টেশন থেকে যাত্রী নিয়ে শিয়ালদার উদ্দেশ্যে রওনা দিত । সেসময় মানুষের কোলাহল ও পদচারণায় স্থানটি মুখরিত হয়ে উঠলেও এখন সেই অতীত ঐতিহ্য শেষ হতে চলেছে ।

বর্তমানে যদিও এখন জগতি রেল স্টেশনের উপর দিয়ে দৈনিক অনেকগুলো ট্রেন আসা-যাওয়া করে তার পরও হারানো ঐতিহ্য আর ফিরে আসেনি । পোড়াদহ রেল স্টেশন থেকে জগতি রেল স্টেশন পর্যন্ত ডাবল রেললাইন ছিল । রেলওয়ে কর্তৃপক্ষ সেই ডাবল রেললাইন কে সিঙ্গেল লাইনে পরিণত করেছে । সেই সাথে পাল্লা দিয়ে স্থানীয় ভূমিদস্যুরা আরেক ধাপ এগিয়ে আশেপাশে জায়গাগুলো গিলে খেতে শুরু করেছে অনেক আগে থেকেই ।

অবশিষ্ট যেটুকু ছিল স্থানীয় দখলদারেরা সরকারি দলের নাম ভাঙিয়ে গিলে খাওয়া আরম্ভ করেছেন।
দখলদারেরা এ প্রতিবেদককে জানান তারা সরকারিভাবে কমার্শিয়াল লিজ গ্রহণ করেছেন । অথচ পাকশী রেলওয়ে ভূসম্পত্তি বন্দোবস্তকারী কর্মকর্তা জানালেন অন্য কথা । তিনি জানান, স্টেশনের সামনে জলাশয় কৃষি বন্দোবস্ত দেয়া আছে । কোন প্রকার কমার্শিয়াল লিজ দেয়া হয় নাই আর পাকা দোকানঘর নির্মাণেরতো প্রশ্নই ওঠে না ।

এ ব্যাপারে পোড়াদহ রেলওয়ের কাননগো এর কাছে জানতে চাইলে তিনি জানান আমি কিছুই জানিনা। বিষয়টি এলাকার সুশীল সমাজ যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। এবং অবৈধ দোকান নির্মাণ কাজ বন্ধ রাখার পক্ষে মত দিয়েছেন।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x