শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন

উন্নত মানবিক সমাজের জন্য ইসলাম প্রতিষ্ঠা করতে হবে

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৬ মার্চ, ২০২২

নিউজটি শেয়ার করুন

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেছেন, বাংলাদেশের জনগণের জন্য সমতা, মানবিক মর্যাদা ও ন্যায়বিচার নিশ্চিত করার জন্যই মহান মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল। কিন্তু স্বাধীনতার পঞ্চাশ বছরেও আমরা একটি ন্যায়ভিত্তিক মানবিক সমাজ গড়তে পারিনি। বরং স্বাধীনতা পরবর্তী আমরা যে সমাজ পেয়েছি, তা আগের চেয়েও অধিক বৈষম্য পীড়িত। ১৯৭২ সালে বাংলাদেশে আয়বৈষম্য পরিমাপক জিনি সূচক ছিল ০.৩২। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তা পৌঁছেছে ০.৪৮৩। বাংলাদেশ এখন উচ্চবৈষম্যের দেশ। বৈষম্য নিরসন সূচকে বাংলাদেশের অবস্থান ১৪৮তম। দেশে উন্নয়ন বাড়লেও তার সাথে পাল্লা দিয়ে বৈষম্য বেড়েছে।

তিনি বলেন, রাজনৈতিক ক্ষমতা এখন টাকা বানানোর মেশিনে পরিণত হয়েছে। কিছু লোক জনগণের রক্ত চুষে সম্পদের পাহাড় গড়ছে আর দিন দিন গরীব হচ্ছে। এসকল লুটেরাদের বিরুদ্ধে নিপীড়িত জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি শনিবার বাদ মাগরিব ইসলামী আন্দোলন বাংলাদেশ ঘোষিত দাওয়াতি মাস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণের আওতাধীন ৫৭ নং ওয়ার্ডে আয়োজিত দাওয়াতি সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

ওয়ার্ড সভাপতি মাওলানা আবু সালেহের সভাপতিত্বে এবং সেক্রেটারি মুহাম্মদ শেখ ফরিদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নগর দক্ষিণ সেক্রেটারি আলহাজ্ব আব্দুল আউয়াল মজুমদার। এতে আরও বক্তব্য রাখেন কামরাঙ্গীরচর থানা সভাপতি মুফতি ওমর ফারুক, সহসভাপতি ইয়াকুব হোসেন, সেক্রেটারি ইদ্রিস মাহমুদ প্রমুখ।

মাওলানা গাজী আতাউর রহমান বলেন, এদেশের বৈষম্য পীড়িত, নির্যাতিত ও অধিকারবঞ্চিত মানুষের মুক্তির বার্তা নিয়ে ইসলাম এদেশে এসেছে। সমাজ গঠনে ইসলামের মূলমন্ত্র হলো সমতা ও মানবিকতা। বাংলাদেশকে একটি বৈষম্যহীন, উন্নত মানবিক দেশ গড়তে ইসলাম প্রতিষ্ঠা করতে হবে। জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x