বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

কমছে ভোজ্য তেলের ভ্যাট, মন্ত্রণালয়ের চিঠি

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৯ মার্চ, ২০২২

নিউজটি শেয়ার করুন

ভোজ্য তেলের অনিয়ন্ত্রিত বাজার নিয়ন্ত্রণ করতে নতুন পথে হাঁটছে সরকার। রমজানের আগেই দেশের বাজারে সরকার নির্ধারিত দামে ভোজ্য তেল সরবরাহে বাণিজ্য মন্ত্রণালয় জরুরি পদক্ষেপ চেয়েছে।

যার অংশ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ভ্যাট প্রত্যাহারের অনুরোধ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে এনবিআর। মন্ত্রণালয়ের চিঠি নিয়ে দফায় দফায় বৈঠক করেছে এনবিআরের ভ্যাট বিভাগ। ভ্যাট প্রত্যাহার কিংবা কমিয়ে যেকোনো সময় নতুন এসআরও জারি করতে পারে প্রতিষ্ঠানটি। এনবিআরের ঊর্ধ্বতন (ভ্যাটনীতি) এক কর্মকর্তা মঙ্গলবার (৮ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় থেকে এনবিআরে এ বিষয়ে একটি চিঠি আসে। এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম বরাবর চিঠিতে বলা হয়, ২০২০ সালের আগস্ট থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের দামের ঊর্ধমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। ঊর্ধ্বমুখী আন্তর্জাতিক বাজার মূল্যের প্রভাবে স্থানীয় বাজারে ভোজ্য তেলের দাম প্রতিনিয়ত বাড়ছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রতি মেট্রিক টন অপরিশোধিত সয়াবিন তেল প্রায় ১৫৩০ মার্কিন ডলার এবং প্রতি টন অপরিশোধিত পাম তেল আন্তর্জাতিক বাজারে ১৫০৮ থেকে ১৫২০ ডলারে বিক্রি হচ্ছে। যা স্মরণকালের মধ্যে সর্বোচ্চ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x