শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১৩ অপরাহ্ন

কী কী ফেলে যান উবারে ব্যবহারকারীরা!

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ৬ জুন, ২০২২

নিউজটি শেয়ার করুন

বাংলাদেশে রাইডশেয়ারিং সেবা উবার ব্যবহারকারীরা গত বছর শুক্রবারে সবচেয়ে বেশি তাদের ব্যক্তিগত জিনিস উবারে ভুলে ফেলে গেছেন। বিকেল ৪টার দিকে তাদের এই প্রবণতা সবচেয়ে বেশি দেখা গেছে । শুক্র ও রবিবার তারা ফোন হারিয়েছেন বেশি। গত বছর হারানোর তালিকার শীর্ষে ছিল ফোন, ক্যামেরা, হেডফোন ও চাবি। তালিকায় এর পরপরই ছিল ওয়ালেট ও ছাতা।

উবার আজ ৬ জুন ২০২১-২০২২ সালের জন্য ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স-এর ষষ্ঠ সংস্করণ প্রকাশ করেছে। গত বছর বাংলাদেশি ব্যবহারকারীরা কোন কোন জিনিস উবারে সবচেয়ে বেশি ফেলে গেছেন এবং দিনের কোন মুহূর্তে, সপ্তাহের কোন দিনে ও বছরের কোন সময়ে উবার যাত্রীরা হারানো জিনিস রিপোর্ট করেছেন — এসব তথ্যের একটি সামগ্রিক চিত্র তুলে ধরা হয়েছে এই ইনডেক্সে।

ইনডেক্স অনুযায়ী, এ বছরের ২৫, ২৮ ও ৩০ মার্চ এবং গত বছরের ১৯ জুন ও ১৮ নভেম্বরে ৫টি দিন সবচেয়ে বেশি পরিমাণ জিনিস ভুলে ফেলে উবারে ফেলে রেখে যায়। দিনের যে ৩টি সময়ে যাত্রীরা বেশি জিনিস হারিয়েছেন সেটিও এ ইনডেক্সে উঠে এসেছে। এর মধ্যে বাংলাদেশের উবার যাত্রীরা বিকেল ৪টায়, দুপুর ১২টা এবং দুপুর ২টায় বেশি ভুল করে থাকেন।

যেসব জিনিস সপ্তাহের বিভিন্ন দিনে বেশি হারিয়েছে যাত্রীরা মোবাইল ফোন। বেশি হারিয়েছেন শুক্র ও রবিবার,হেডফোন বেশি হারিয়েছেন শনিবার, টাকা বেশি হারিয়েছেন সোমবার এবং  ব্যাগ/ব্যাকপ্যাক বেশি হারিয়েছেন বৃহস্পতিবার।

উবার বাংলাদেশ ও পূর্ব ভারত প্রধান আরমানুর রহমান বলেন, চলার পথে গাড়িতে কিছু হারিয়ে ফেললে কেমন উৎকণ্ঠার অনুভূতি হয়, সেটা আমরা সবাই জানি। যাত্রীদের সুবিধার ব্যাপারে উবার সবসময় মনোযোগী। তাদেরকে উবারের ইন-অ্যাপ অপশন এবং হারানো জিনিস কী করে ফেরত পাওয়া যায় সে ব্যাপারে জানানোর জন্য ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’একটি শিক্ষামূলক উপায়। যাত্রীরা যদি গাড়িতে কিছু হারিয়ে ফেলেন বা ভুলে যান, একটা বাটন ট্যাপ করেই তারা তা রিপোর্ট করতে পারেন। গাড়ি থেকে নামার আগে সব কিছু নিয়ে নামতে ভুলবেন না। যদি ভুল করে কিছু ফেলেও যান, কীভাবে তা ফিরে পাবেন সেটাও জেনে রাখুন।”

লস্ট আইটেম খুঁজে পাওয়ার জন্য একটি সহজ নির্দেশিকা:

১। “মেন্যু”তে যান

২। “ইয়োর ট্রিপস” অপশনে ট্যাপ করুন এবং যে ট্রিপে আপনার জিনিসটি হারিয়ে গেছে তা সিলেক্ট করুন

৩। “রিপোর্ট অ্যান ইস্যু উইথ দিস ট্রিপ” অপশনে ট্যাপ করুন

৪। “আই লস্ট অ্যান আইটেম” অপশনে ট্যাপ করুন

৫। “কন্ট্যাক্ট মাই ড্রাইভার অ্যাবাউট আ লস্ট আইটেম” অপশনে ট্যাপ করুন

৬। স্ক্রোল করে নিচে নামুন এবং আপনার সাথে যোগযোগ করা যাবে এমন একটি ফোন নম্বর লিখুন। সাবমিট অপশনে ট্যাপ করুন।

৭। যদি নিজের ফোন হারিয়ে যায় তাহলে আপনার বন্ধুর ফোন নম্বর ব্যবহার করুন। এটি করার জন্য আপনাকে কম্পিউটার বা বন্ধুর ফোন থেকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।

৮। আপনার ফোন বেজে উঠবে এবং আপনার চালকের মোবাইল নম্বরের সাথে আপনাকে সরাসরি যুক্ত করে দেওয়া হবে।

৯। যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে আপনার জিনিসটি পাওয়া গেছে, সেটি ফিরিয়ে নিতে উভয়ের জন্য সুবিধাজনক একটি সময় ও স্থান নির্বাচন করুন।

১০। যদি চালকের সাথে যোগাযোগ করতে না পারেন, তাহলে হারানো জিনিস রিপোর্ট করার জন্য ‘ইন-অ্যাপ সাপোর্ট’ ব্যবহার করুন। উবারের সাপোর্ট টিম আপনাকে সাহায্য করবে।

বাংলাদেশে উবারের ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স ২০২২’থেকে প্রাপ্ত তথ্যের সারাংশ

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x