শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন

পরিবেশ রক্ষায় করতে হবে দায়িত্বশীল আচরণ- সেমিনার বক্তারা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ৮ জুন, ২০২২

নিউজটি শেয়ার করুন

বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উপলক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা স্টুডিও,ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জেন্ডার রেস্পন্সিভরেজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্র্যাকটিস (জিআরআরআইপিপি), সাউথ এশিয়ার যৌথ আয়োজনে 5 জুন ২০২২ তারিখ সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে “Eco-DRR and Intersectionality”শীর্ষ কসেমিনার অনুষ্ঠিত হয়।সেমিনারের বক্তারা বলেন, দুর্যোগ ও স্বাস্থ্য ঝুঁকি হ্রাসে পরিবেশ সুরক্ষার দিকে নজর দিকে হবে। পরিবেশ রক্ষায় সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। ব্যক্তি হিসেবে পরিবেশ ব্যবস্থাপনায় নিজের ভূমিকা নির্ধারণ করার উপরও জোর দেনব ক্তারা।

ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. দিলারা জাহিদের সভাপতিত্বে সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা)অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। তিনি বলেন,দুর্যোগ ঝুঁকি হ্রাসে আমাদের পরিবেশের ও বাস্তুসংস্থানের স্বাভাবিকতাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। যেসকল সামাজিকপ্রতিষ্ঠান ও ব্যক্তি দুর্যোগ ঝুঁকি হ্রাস কার্যক্রমে যুক্ত, তাঁরা তাঁদের কার্যধারা ও চর্চার মাধ্যমে পরিবেশ ও জলবায়ুকে সুরক্ষিত রাখার কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে জেন্ডার সমতা ও প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে বিশেষ জোর দেওয়া উচিত বলে মত দেন তিনি।

অনুষ্ঠানে আলোচক হিসেবে যোগ দেন চন্দ্রকলির সমন্বয়ক শাখাওয়াত উল্লাহ। তিনি বলেন, “বড় বড় দেশগুলো কার্বন উৎপাদন করে পৃথিবীকে উষ্ণ করে তুলেছে যার ফলে সবচেয়ে বেশি ক্ষতির শিকার হবো আমরা। আমরা বিষয়টিও বুঝতে পারছি না। অন্যদিকে আমরা বনাঞ্চল ধ্বংস, নদী খাল ভরাট, অতিরিক্ত প্লাস্টিক ব্যবহার সহ নানান ভাবে পরিবেশের ক্ষতি করছি। তাহলে জলবায়ু ক্ষতিপূরণ দাবি করার নৈতিক অবস্থান থেকে সরে যাচ্ছি। ” তিনি দেশীয় প্রজাতির বৃক্ষ রোপণ ও ভূগর্ভস্থ পানির অপচয় রোধ করার আহবান জানান।

সেমিনারে আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের  প্রধান নির্বাহী সোহানুর রহমান ,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক সামশাদন ওরীণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাহিদ রেজোয়ানা।

উল্লেখ্য যে,বিশ্ব পরিবেশ দিবসের এ বছরের প্রতিপ্রাদ্য ‘প্রকৃতির ঐকতানে টেকসই জীবন আর স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘একটাই পৃথিবী।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x