শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

নড়াইলে সাম্প্রদায়িক হামলায় জড়িতদের শাস্তি দাবি করেছে বাম জোট

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৬ জুলাই, ২০২২

নিউজটি শেয়ার করুন

ফেসবুক কমেন্টের জের ধরে নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়ায় সাম্প্রদায়িক হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। জোটের পক্ষ থেকে হামলার সাথে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়েছে। এছাড়া ঘটনার প্রতিবাদে আগামীকাল রবিবার রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

বাম জোটের নেতৃবৃন্দ যৌথ বিবৃতিতে বলেছেন, দেশে অব্যাহতভাবে সাম্প্রদায়িক সন্ত্রাস, শিক্ষক লাঞ্ছনার ঘটনা ঘটে যাচ্ছে। সরকার এক্ষেত্রে প্রায় নিস্ক্রিয়-নির্বিকার ভূমিকা পালন করছে। যা এ জাতীয় ঘটনা পুনঃ পুনঃ সংগঠিত হওয়ার ক্ষেত্রে ইন্ধন যোগাচ্ছে। সরকার দেশের আবহমানকালের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে ব্যর্থ হচ্ছে। বরং বিভিন্ন সময়ে ক্ষমতায় টিকে থাকার স্বার্থে এসব ঘটনাকে ব্যবহার করা হচ্ছে। অতীতের ধারাবাহিকতায় এই সরকারের সাম্প্রদায়িক অপশক্তিকে নানাভাবে পৃষ্ঠপোষকতা এ ধরনের ঘটনাকে আরো উস্কে দিচ্ছে।

নেতৃবৃন্দ সারাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় দেশের সচেতন মানুষকে এগিয়ে আসতে ও স্থানীয়ভাবে সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ কার্যক্রম গ্রহণের আহ্বান জানিয়েছেন। এছাড়া সারাদেশে সাম্প্রদায়িক অপশক্তি ও চলমান দুঃশাসনের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান।

বিবৃতিদাতারা হলেন, বাম জোটের সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ্ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ (মার্ক্সবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, ওয়ার্কার্স পার্টি (মার্ক্সবাদী)’র সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ এবং সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক।

সিপিবি ॥ এদিকে সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে নড়াইলে সাম্প্রদায়িক হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে দোষী সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। ঘটনার নেপথ্যের হোতাদেরও আইনের আওতায় আনা ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান তারা।

বিবৃতিতে নেতৃবৃন্দ আগামীকাল রবিবার বিকাল ৫টায় পুরানা পল্টন মোড়ে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচী ঘোষণা করে তা সফল করার জন্য দলীয় নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাসদ ॥ নড়াইলে সংখ্যালঘু সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান, বাড়ি-ঘর ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটকারী এবং বান্দরবানের লামায় রংধজন ত্রিপুরার উপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে বাসদের উদ্যোগে রবিবার বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। এক বিবৃতিতে সাম্প্রদায়িক হামলার নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি বিক্ষোভ কর্মসূচী সফল করার আহ্বান জানিয়েছেন বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x