বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৯ অপরাহ্ন

আমকিনি আয়োজন করেছে আম নিয়ে কুইজ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

নিউজটি শেয়ার করুন

স্বল্প সময়েই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন আম বিক্রেতা প্রতিষ্ঠান আমকিনি। শিবগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ এবং সুইসকন্ট্যাক্ট এর “প্রবৃদ্ধি” প্রকল্প আমখাতের উন্নয়নে সহযোগী হিসেবে শিবগঞ্জ ম্যাংগো প্রোডিউসার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড-এর সাথে যৌথভাবে বিভিন্ন কর্মসূচী পরিচালনা করছে। এরই অংশ হিসেবে আমকিনি আয়োজন করেছে আম নিয়ে কুইজ। অনলাইন এই কুইজে সঠিক উত্তরদাতা দেশের যে কোনও প্রান্ত থেকে প্রতি সপ্তাহে জিতে নিতে পারেন ১০ কেজি আমের উপহার বাক্স। যা পৌছে যাবে বিজয়ীর ঘরে।

আমের অঞ্চল হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলার পরিচিতি অনেক আগে থেকেই। আমের উৎপাদন, গুণগত মান, স্বাদ ও জাতের বৈচিত্রের কারণে এই জেলা “আমের রাজধানী” হিসেবে পরিচিত। বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রায় ৩৪ হাজার হেক্টর জমিতে আমের চাষাবাদ হচ্ছে এবং এর মধ্যে সবচেয়ে বেশি আম উৎপাদিত হয় শিবগঞ্জ উপজেলায়। আমের সিজন এবার প্রায় শেষের দিকে হলেও বর্তমানে আমকিনি গ্রাহকদের আম্রপালি, ফজলি, বারি-৪ এবং গোরমতি আম সরবরাহ করছে।

শিবগঞ্জ ম্যাংগো প্রোডউিসার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এর সম্পাদক মো. ইসমাইল খান শামীম আমকিমির সাথে তার অভিজ্ঞতা সম্পর্কে বলেন, “ আম উৎপাদন থেকে বাজারজাতকরণ প্রতিটি ধাপ পর্যবেক্ষণ করছি আমরা। আম বাগানীরা আমকিনির সাথে একত্রিত ভাবে কাজ শুরু করার পেছনে আমাদের একটাই উদ্দেশ্য, সবাই ভোক্তার দোড়গোড়ায় পৌঁছে দিতে চাই নিরাপদ ও মানসম্মত আম। আমকিনিকে কুইজের মাধ্যমে সারা বাংলাদেশ থেকে এত সাড়া পেয়েছি যা অভাবনীয়। ‘

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে- আম নিয়ে যেকোনো তথ্যের জন্য গ্রাহক যোগাযোগ করতে পারেন আমকিনির ফেসবুক পেজ – https://www.facebook.com/Aamkini.Chapainawabganj/ অথবা, সরাসরি কল / হোয়াটস এপ করতে পারেন এই নম্বরে – ০১৭৪৬৩৩০০৯৯।

উল্লেখ্য যে, ২০১৯ সালে চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম জিআই স্বীকৃতি লাভ করে এবং ২০২২ সালে ফজলি আম জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হয়েছে, রয়েছে সনদপ্রাপ্তির অপেক্ষায়।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x