শুক্রবার, ৩১ মে ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন

হাইকোর্টে ১১ বিচারক নিয়োগ, বেঞ্চ পুনর্গঠন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : রবিবার, ৩১ জুলাই, ২০২২

নিউজটি শেয়ার করুন

সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে ১১ জনকে নিয়োগ দিয়েছে সরকার, যারা জজ আদালতের বিচারক, রাষ্ট্রের আইন কর্মকর্তা পদে অথবা আইন পেশায় নিয়োজিত ছিলেন। আইন ও বিচার বিভাগ রবিবার এই নিয়োগের প্রজ্ঞাপন জারি করে। সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি দুই বছরের জন্য হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে তাঁদের নিয়োগ দেন। শপথ গ্রহণের তারিখ থেকে তাদের নিয়োগ কার্যিকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
নিয়োগ প্রাপ্তরা হলেন- জেলা ও দায়রা জজ হিসেবে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা মো. শওকত আলী চৌধুরী, কুমিল্লার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, মো. আমিনুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আলী রেজা, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কয়েশ, টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির-উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মাসুদ হোসেন দোলন ও এ কে এ, রবিউল হাসান।

এই ১১ জন অতিরিক্ত বিচারককে নিয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্টে বিচারকের সংখ্যা দাঁড়ালো ৯৫ জনে। নিয়োগের ঘণ্টা দুয়েকের মধ্যেই ১১ বিচারককে শপথ পড়ানো হয়। বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে তাদের শপথ পড়ান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী।

শপথ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সিমিতির সভাপতি-সম্পাদকসহ সুপ্রিম কোর্টের কর্মকর্তা ও আইনজীবীরা উপস্থিত ছিলেন। সর্বশেষ ২০১৯ সালের ২০ অক্টোবর ৯ জনকে হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়। পরে গত বছর ২৮ অক্টোবর তারা স্থায়ী বিচারক হিসেবে নিয়োগ পান। বেঞ্চ পুনর্গঠন অতিরিক্ত ১১ বিচারক নিয়োগ পাওয়ার পর হাইকোর্টের বেঞ্চ পুনর্গঠন করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। একক ও দ্বৈত মিলিয়ে ৫৩টি বেঞ্চ পুনর্গঠন করেছেন তিনি। এর মধ্যে ১৬টি একক বেঞ্চ। বাকি ৩৭টি দ্বৈত বেঞ্চ। রবিবার বিকেলে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রধান বিচারপতির স্বাক্ষরে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (১ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চ বিচারকাজে বসবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x