শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:০২ অপরাহ্ন

“বিজয় দিবসে শিশুরা রঙ তুলিতে আকলো ৫১ ফুট ক্যানভাসে সোনার বাংলাদেশ”

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২

নিউজটি শেয়ার করুন

গৌরবময় বিজয়ের ৫১ বছর উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমিতে একান্নো ফুট ক্যানভাসে শিশুরা রঙ তুলিতে আকলো সোনার বাংলাদেশ। একই সাথে বিজয় দিবসে বাংলাদেশ শিশু একাডেমিতে উদ্বোধন করা হলো শিশু দিবাযত্ন কেন্দ্র। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ শুক্রবার প্রধান অতিথি হিসেবে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে এসকল কার্যক্রমের উদ্বোধন করেন।

বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ৭ মার্চ ঐতিহাসিক ভাষণে জাতিকে স্বাধীনতা অর্জনে উদ্বুদ্ধ করেন এবং ২৫ মার্চ রাতে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেন।
বঙ্গবন্ধু পাকিস্তানি ঔপনিবেশিক শাসন ও শোষণের বিরুদ্ধে দীর্ঘ ২৪ বছরের আন্দোলন সংগ্রাম করে ১৬ই ডিসেম্বর পৃথিবীর মানচিত্রে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠা করেন।

তিনি বলেন, অনেকে বলে এক অজ্ঞাতনামা মেজরের বঙ্গবন্ধুর ঘোষিত স্বাধীনতা পাঠের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছে। খলানায়ক খলনায়কই থেকে যায়, কখনো আসল নায়ক হতে পারে না। জিয়াউর রহমান সারাজীবন ইতিহাসের খলনায়কই হয়ে থাকবে।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও মুজিবনগর সরকারের প্রচার শাখার চিত্রশিল্পী বীরেন সোম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোল। স্বাগত বক্তব্য দেন শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, বঙ্গবন্ধু শিশুদের অধিকার নিশ্চিত করার জন্য ১৯৭৪ সালে শিশু আইন প্রনয়ন করেন। তিনি বিশ্বাস করতেন শিশুরা যদি শিক্ষা, সাংস্কৃতিক চর্চা এবং খেলাধুলার যথাযথ সুযোগ পায় তাহলে অসাম্প্রদায়িক চেতনায় দেশ ও মানুষকে ভালোবেসে নিজেদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে। শিশুদের শিক্ষার লক্ষ্যে ৩৬ হাজার প্রাইমারী স্কুল ও লক্ষাধিক শিক্ষকের চাকুরী জাতীয়করন করেন। পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করেন। প্রাথমিক শিক্ষা অবৈতনিক ও বাধ্যতামূলক করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামানসহ মন্ত্রণালয়, মোহাম্মদ ওয়াহিদুজ্জামান, নির্বাহী পরিচালক আবেদা আক্তার ও দপ্তর সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে দুজন শিশু বক্তা বিজয় দিবস নিয়ে তাদের অনুভূতি ও অভিব্যক্তি তুলে ধরে।

আলোচনা পর্ব শেষে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা জাতীয় পর্যায়ে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x