শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন

আইপিএল ফাইনাল: ধোনিদের পঞ্চম, দ্বিতীয় শিরোপায় চোখ গুজরাটের

খেলাধুলা ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৮ মে, ২০২৩

নিউজটি শেয়ার করুন

প্রায় দু’মাসের ম্যারাথন ক্রিকেটযজ্ঞ শেষের পথে। ১৬তম আইপিএলের শিরোপার লড়াইয়ে রাতে মাঠে নামছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস ও হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স। টুর্নামেন্টের সেরা দুই দলের লড়াইয়ে শেষ পর্যন্ত কারা ঘরে শিরোপা তুলতে পারে সেটিই এখন দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। এর আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের স্বাদ পেয়েছে দুই দলই। ধোনির চেন্নাই আইপিএলের দ্বিতীয় সফল দল। মুম্বাইয়ের (সর্বোচ্চ পাঁচবার) পর চারবার শিরোপা জিতেছে ফ্র্যাঞ্চাইজিটি।

১৬তম আইপিএলে দশম বার ফাইনাল খেলছে চেন্নাই। এর মধ্যে চার বার জিতেছে। অর্থাৎ বাকি ছয়বার হারতে হয়েছে ধোনিদের। অন্যদিকে, গেল বছর আইপিএলের ফ্র্যাঞ্চাইজির লিস্টে নাম লিখিয়ে প্রথম বছরেই শিরোপা ঘরে তুলেছিল গুজরাট টাইটান্স। এবারো শিরোপার হাতছানি তাদের সামনে। টানা দু’বার আইপিএল ফাইনাল খেলবেন হার্দিক পান্ডিয়ারা।

চেন্নাই-গুজরাটের মুখোমুখি লড়াই : চলতি আইপিএলের উদ্বোধনী ম্যাচেও মুখোমুখি হয়েছিল আসরের দুই ফাইনালিস্ট। সেবার আহমেদাবাদে গুজরাট জিতেছিল পাঁচ উইকেটে। পরে প্রথম কোয়ালিফায়ারে আবার মুখোমুখি হয় চেন্নাই এবং গুজরাট। প্রতিশোধের ম্যাচে ১৫ রানে জিতে সরাসরি ফাইনালের টিকিট পেয়ে যান ধোনিরা। গুজরাট দ্বিতীয় কোয়ালিফায়ারে হারায় মুম্বাই ইন্ডিয়ান্সকে। এবার ট্রফির লড়াইয়ে তারা। মঞ্চও সেই উদ্বোধনী ম্যাচের ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম। সব মিলিয়ে এই দুই দল আইপিএলে মুখোমুখি হয়েছে চারবার।

আহমেদাবাদে মেঘের ঘনঘটা

আকুওয়েদারের রিপোর্ট অনুযায়ী, আহমেদাবাদের আবহাওয়া সকালের দিকে খুব ভালো এবং রৌদ্রোজ্জ্বল থাকবে, কিন্তু সন্ধ্যা নাগাদ আবহাওয়ার মেজাজ বদলে যাবে এবং কালো মেঘে ঢেকে যাবে। বলা হচ্ছে সন্ধ্যায় ৬৮ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেখানে ৫০ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ৭৮ শতাংশ মেঘলা থাকবে এবং আর্দ্রতার সম্ভাবনা ৬৩ শতাংশ। গত বছর আইপিএলের ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকলেও এই বছর তা রাখা হয়নি। এমন পরিস্থিতিতে আজকের ফাইনাল ম্যাচ যদি বৃষ্টিতে ভেসে যায় তাহলে লিগ পর্বের পয়েন্ট টেবিলের ভিত্তিতে চ্যাম্পিয়ন দল নির্ধারণ করা হবে।

আইপিএল ২০২৩-এর পয়েন্ট টেবিলের দিকে তাকালে, গুজরাট টাইটান্স ২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিল, চেন্নাই সুপার কিংস ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিল। বৃষ্টিতে যদি পুরো ম্যাচ ভেস্তে যায় তবে এমন পরিস্থিতিতে গুজরাট টাইটান্সকে বিজয়ী দল বলে ঘোষণা করা হবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x