শুক্রবার, ৩১ মে ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর সঠিক সিদ্ধান্তের কারণে নারীদের অগ্রগতি দৃশ্যমান : পরিকল্পনা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ২৯ মে, ২০২৩

নিউজটি শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক সিদ্ধান্তের কারণে দেশে নারীদের অগ্রগতি দৃশ্যমান বলে উল্লেখ করেছে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, বাংলাদেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে নারীর ব্যাপক অবদান রাখছে। এক্ষেত্রে বর্তমান সরকার সহযোগিতা করছে। বর্তমান সরকার নারীবান্ধব সরকার। সরকার নারীদের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এই কাজে সকলকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

আজ সোমবার জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বারস ক্লাবে ‘জাতীয় পর্যায়ে সংসদ সদস্যবৃন্দের সাথে তৃণমূল নারীনেত্রীদের সংলাপ’ অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ চুমকি’র সভাপতিত্বে সংলাপে মন্ত্রী আরো বলেন, শুধু আইন থাকলে হবে না, কাজ করার মানসিকতা থাকতে হবে। ইচ্ছা থাকলে রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ শতাংশ নারীদের প্রতিনিধিত্ব বাস্তবায়ন করা সম্ভব। নারীর ক্ষমতায়নের জন্য সরকার বাজেটকে নারীবান্ধব করার চেষ্টায় আছে বলে উল্লেখ করেন তিনি।

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক বলেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন অত্যন্ত জরুরী। এক্ষেত্রে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। যে কারণে বাংলাদেশে চাকুরী, কর্মক্ষেত্র, ব্যবসা-বাণিজ্য ক্ষেত্রই বলে দেয় নারীদের অগ্রগতি হচ্ছে।

সমাজকল্যাণ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খাঁন মেনন বলেন, তৃণমূলের নারীরা ক্ষমতায়িত না হওয়ার প্রধান কারণ হচ্ছে পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা। নারীর অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে গেলেও মৌলবাদী চক্রের কারণে তা মাঝে মধ্যেই বাধাগ্রস্থ হচ্ছে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক শিরিন আক্তার বলেন, নারীর ক্ষমতায়ণের মূল সূত্র হলো প্রথমে নিজেকে মানুষ হিসেবে ভাবা। নিজের অধিকার, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হওয়া। এক্ষেত্রে রাষ্ট, সমাজ ও পরিবার নারীদের সন্মানজনক অবস্থানের সহযোগি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সংলাপে সুইজারল্যাল্ড এ্যামবাসির প্রতিনিধি ও হেড অব কো-অপরাশেন করিন হেনচোজ পিগনানি বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ একটি মডেল। এটা আমরা অনুসরণ করছি। এক্ষেত্রে সহযোগিতাও করছি।

সংলাপে আরো বক্তৃতা করেন সংসদ সদস্য আরমা দত্ত, সুনামগঞ্জ থেকে আগত উপজেলা ভাইস চেয়ারম্যান নীগার সুলাতানা, চট্ট্রগ্রামের নির্বাচিত নারী প্রতিনিধি বিবি গুল জান্নাত, ইউপি চেয়ারম্যান নাদিরা রহমান, বাগেরহাট উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান রিজিয়া পারভীন প্রমূখ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x