শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন

সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

নিউজটি শেয়ার করুন

দ্রব্যমূল্যের চাপে থাকা মানুষের অস্বস্তি ও অর্থনৈতিক কঠিন চাপের মধ্যে আজ বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থবছরের জন্য সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেটবাজেট ঘোষণা করেছে সরকার। যার মূল লক্ষ্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও অর্থনৈতিক পরিস্থিতি স্থিতিশীল করা। জাতীয় সংসদে সরকারের বর্তমান মেয়াদের শেষ বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫২তম এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট।

এমন এক সময়ে অর্থমন্ত্রী বাজেট ঘোষণা করেছেন, যখন নিত্যপণ্য, জ্বালানি ও পরিবহন ভাড়া থেকে শুরু করে প্রায় সব কিছুর উচ্চমূল্যে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। এবারের বাজেট বাস্তবতা হবে অনেকটা দড়ির ওপর ভারসাম্য রাখার মতো। এ জন্য চলমান সংকট উত্তরণকে প্রাধান্য দেওয়া হচ্ছে নতুন বাজেটে।

বাজেটে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের সঙ্গে যে লক্ষ্যমাত্রাগুলো অঙ্গীকার করা হয়েছে, সে বিষয়গুলো বেশি গুরুত্ব পেতে পারে।

‘উন্নয়নের দেড় দশক : স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই প্রতিপাদ্যে বাজেট বক্তব্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জাতীয় নির্বাচনের বছরে অর্থনৈতিক কার্যক্রম চাঙ্গা করতে সরকারের উন্নয়ন কার্যক্রমের বিশাল বর্ণনা তুলে ধরেছেন অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরে তিন হাজার ৯০০ কোটি টাকা অনুদানসহ আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ তিন হাজার ৯০০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের চেয়ে প্রায় সাড়ে ১৩ শতাংশ বেশি। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আয় করতে হবে চার লাখ ৩০ হাজার কোটি টাকা।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x