মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:০১ অপরাহ্ন

উৎসবমুখর পরিবেশে সংসদে বাজেট প্রস্তাব উত্থাপন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

নিউজটি শেয়ার করুন

টানা তিন বছরের করোনা পরিস্থিতির পর উৎসব মুখর পরিবেশে বর্তমান সরকারের পঞ্চম বাজেট সংসদে উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরআগে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার বিশেষ বৈঠকে ওই বাজেট অনুমোদন দেওয়া হয়। তারপর সংসদ ভবনের রাষ্ট্রপতির কার্যালয়ে অপেক্ষমাণ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আগামী ২০২৩-২৪ অর্থবছরের নতুন বাজেট সংসদে উপস্থাপনের জন্য সম্মতিসূচক স্বাক্ষর করেন।

আজ বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা মতিয়া চৌধুরীসহ অধিকাংশ সংসদ সদস্য উপস্থিত ছিলেন। বাজেট পেশের পর অর্থবিল-২০২২ উত্থাপন করেন অর্থমন্ত্রী। আগামী ২৫ জুন এই বিল পাস হবে। আর বাজেট পাস হবে ২৬ জুন। আগামী রবিবার থেকে বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে। সরকার ও বিরোধী দলীয় সদস্যরা এই আলোচনায় অংশগ্রহণ করবেন। বাজেটের উপর চল্লিশ ঘন্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিদিন বিকেল ৫টা থেকে আলোচনা শুরু হবে। আগামী সোমবার সম্পুরক বাজেট পাস হবে। এরপর প্রস্তাবিত বাজেটের উপর আলোচনা শুরু হবে।

সংসদে সংক্ষিপ্ত পরিসরে উত্থাপিত লিখিত বাজেট বক্তৃতা ছিল ২৪৮ পৃষ্ঠার। একটি প্রামাণ্য চিত্র আকারে উপস্থাপন শুরু করা হয় বাজেট। স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতির উন্নয়নের চিত্র তুলে ধরা হয় এতে। এরপর মূল বাজেট উপস্থাপন শুরু হয়। এরআগে নতুন বাজেটে রাষ্ট্রপতির অনুমোদনের পরে অর্থমন্ত্রীকে সঙ্গে নিয়ে সংসদ অধিবেশন কক্ষে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সংসদ সদস্যরা টেবিল চাপড়ে তাদেরকে স্বাগত জানান। অর্থমন্ত্রী সাদা পাজামা-পাঞ্জাবি এবং কালো মুজিব কোট পরে সংসদে আসেন। হাতে ছিল লাল ব্রিফকেস। এই ব্রিফকেসে করেই বাজেট বই বহন করেন তিনি।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x