শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

বাজেটে সাধারণ মানুষের জন্য সুখবর নেই : সাইফুল হক

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

নিউজটি শেয়ার করুন

জীবনযাত্রার ব্যয় মেটাতে বিপর্যস্ত সাধারণ মানুষের জন্য বাজেটে কোন সুখবর নেই বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি বলেছেন, বাস্তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফকে) খুশি রেখেই এই বাজেট প্রণয়ন করা হয়েছে।
আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট সম্পর্কে গণমাধ্যমে পাঠানো প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, বাজেটে আশার পরিবর্তে হতাশা বাড়িয়ে তোলা হয়েছে। সেবাখাতে ভর্তুকি কমিয়ে বাজেটে প্রকৃত বরাদ্দ সংকুচিত করা হয়েছে। আইএমএফকে আস্থায় নিতে শহর ও গ্রামের গরিবদের জন্য নেওয়া প্রকল্পগুলোতে প্রদত্ত বরাদ্দ ও ভর্তুকিও কমিয়ে আনা হয়েছে। এমনকি আইএমএফের শর্ত পূরণে বাড়তি যে ৪৮ হাজার হাজার কোটি টাকা কর আদায় করতে হবে তাও সাধারণ মানুষদের দিতে হবে বলে উল্লেখ করেছেন তিনি।

অর্থনৈতিক দুঃসময়ে যে ধরনের সমতাধর্মী আশা জাগানিয়া বাজেট দরকার, তা বাজেট প্রস্তাবনায় অনুপস্থিত বলেও দাবি করেন এই বামপন্থি নেতা। তিনি বলেন, খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ‘অগ্নিমূল্য’ কমবে কিনা ও জীবনযাত্রার অসহনীয় ব্যয়ভার কমবে কি না… বাজেটে এরকম কোন আশাবাদী প্রস্তাব নেই। এমনকি মুদ্রাস্ফীতি কমিয়ে মানুষের প্রকৃত আয় বৃদ্ধি পাবে কি না, বাজেটে এরও কোনও নির্দেশনা নেই উল্লেখ করেন তিনি।

বিপ্লবী ওয়ার্কাস পার্টির সভাপতি বলেন, স্মার্ট বাংলাদেশের যাত্রী হওয়ার জন্য নাগরিকদের যে অধিকার ও সক্ষমতা দরকার, অর্থমন্ত্রী সে ব্যাপারেও কোনও আশা সৃষ্টি করতে পারেননি। এই বাজেট দারিদ্র্য ও নিঃস্বকরণ প্রক্রিয়াকে পরোক্ষভাবে আরো জোরদার করবে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x