শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদোন্নতিসহ ৪ দফা দাবি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ৫ জুন, ২০২৩

নিউজটি শেয়ার করুন

দীর্ঘ একযুগেও ৪ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাত্র-শিক্ষকরা। তাদের দাবি বাস্তবায়নের জন্য নয় মাস আগে মুখ্যসচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। তারপরও কোনও দৃশ্যমান অগ্রগতি না হওয়ায় বিষয়টি স্পষ্ট করতে বলেছেন।

আজ সোমবার ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের দক্ষিণ গেটে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের পক্ষ থেকে ঢাকা বিভাগীয় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল থেকে এ দাবি বাস্তবায়ন চান তারা।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাত্র-শিক্ষকদের দাবিগুলো হলো- উপ-সহকারী প্রকৌশলী/সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী/সমমানের পদে পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ, প্রাথমিক নিযুক্তিতে স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর সংশোধিত গেজেট প্রকাশ করা।
এছাড়া পলিটেকনিক শিক্ষায় বিদ্যমান ক্লাসরুম, ল্যাব/ওয়ার্কসপ, কাচামাল সংকট নিরসনসহ বেসরকারি সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন স্কেল নির্ধারণ ও সম্মানজনক পদবী প্রদানেরও দাবি জানানো হয়।

নেতারা বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের রাজপথে ঠেলে দিয়ে প্রকৌশল কর্মক্ষেত্রকে অশান্ত করার কৌশল দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে না।

এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের আহ্বায়ক মির্জা এটিএম গোলাম মোস্তফা। এসময় পলিটেকনিক, টিএসসি, এসএসসি (ভোক) এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন টিটিসির শিক্ষক-কর্মচারীর শূন্য পদ পূরণসহ শিক্ষক সংকট নিরসন, স্থায়ীকরণ, পদোন্নতি, কারিগরি শিক্ষার শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল টেনিং ভাতা ও বৃত্তির টাকা আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের পুরোপুরি বাস্তবায়নের দাবি জানানো হয়।

সমাবেশ শেষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক নেতৃবৃন্দ ও সদস্য প্রকৌশলীগণ সাতরাস্তা থেকে মহাখালী পর্যন্ত বিক্ষোভ মিছিল প্রদর্শন করে পুনরায় ঢাকা পলিটেকনিক এসে জমায়েত হয়। এ সময় তারা দাবির সপক্ষে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করেন।

সমাবেশে বক্তব্য রাখেন সংগ্রাম পরিষদের সচিব মো. সিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আব্দুল কুদ্দুছ, মো. গিয়াস উদ্দিন, মো. শাহজাহান কবীর, ইদরীস আলী, আমানুল্লাহ খান ইউসুফজি, যুগ্ম সদস্য সচিব সৈয়দ মুন্তাসীর হাফিজ, জি এম আকতার হোসেন, সাইফুল আলম মোল্লা, ঢাকা জেলা সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. আব্দুল মান্নান ও সদস্য সচিব দেওয়ান মো. ইলিয়াস প্রমুখ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x