রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

পলিথিন ও প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে গ্রীণ ভয়েসের সাইকেল র‍্যালী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ৫ জুন, ২০২৩

নিউজটি শেয়ার করুন

বিশ্ব পরিবেশ দিবসে পলিথিন ও প্লাস্টিক ব্যবহার বন্ধের দাবিতে সাইকেল র‍্যালী করেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস।

গ্রীন ভয়েসের উদ্যোগে সোমবার সকাল সাড়ে নয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বর থেকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে “প্লাস্টিক নয়, দূষণ নয়, পৃথিবী বাঁচাও,বাংলাদেশ বাঁচাও; পলিথিন ও প্লাস্টিক ব্যবহার বন্ধে কার্যকর উদ্যোগ” এর দাবীতে এই সাইকেল র্যালি অনুষ্ঠিত হয়েছে। গ্রীন ভয়েস এর প্রধান সমন্বয়ক আলমগীর কবির এই কর্মসূচির উদ্বোধন করেন।

র‍্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি চত্বর থেকে শুরু করে ফুলার রোড বুয়েটের পাশের স্বাধীনতা সংগ্রাম ভাস্কর্য চত্বর,কেন্দ্রীয় শহীদ মিনার, কার্জন হল, দোয়েল চত্বর, বাংলা একাডেমি হয়ে টিএসসি রাজু ভাস্কর্যে এসে উপস্থিত সংগঠনের নেতৃবৃন্দের বক্তব্যের মাধ্যমে শেষ হয়।

কর্মসূচির উদ্বোধনকালে আলমগীর কবির বলেন, বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন শপিং ব্যাগ নিষিদ্ধ করে আইন করা হয়েছে কিন্তু এই আইনটি যথাযত প্রয়োগের অভাবে প্লাস্টিক থেকে পরিবেশ দূষণ মারাত্মক আকারে বৃদ্ধি পেয়েছে। পলিথিন ও প্লাস্টিক বর্জ্য ব্যাপকভাবে ব্যবহারের ফলে আমাদের দেশের নদী সমূহ ধ্বংস হচ্ছে, শহর গুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। প্লাস্টিকের বিকল্প হিসেবে কাগজ, পাট বা সুতির কাপড়ের ব্যাগের ব্যবহার করার জন্য সবাইকে অনুরোধ জানান।

এছাড়া র‍্যালীতে আরো উপস্থিত ছিলেন গ্রীন ভয়েস এর সহ সমন্বয়ক হুমায়ুন কবির সুমন, খুলনা বিভাগীয় সমন্বয়ক আরিফুর রহমান, ময়মনসিংহ বিভাগীয় সমন্বয়ক শাকিল কবির, রাজশাহী বিভাগীয় সমন্বয়ক ফাহমিদা নাজনীন, গ্রীন ভয়েস ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় নেতা তারেক রায়হান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি আব্দুল কাদের জিলানী, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ শাখা রেজওয়ান ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ঢাকা কলেজ গ্রীন ভয়েস এর সংগঠক মো. তারেক সহ অন্যান্য ইউনিটের প্রতিনিধিবৃন্দ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x