শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন

সংসদীয় কমিটির সভাপতি হলেন সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ৭ জুন, ২০২৩

নিউজটি শেয়ার করুন

শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন জাতীয় সংসদের সাবেক হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি। চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য ও শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ডা. আফছারুল আমীনের মৃত্যুতে কমিটির সভাপতির পদটি শূন্য হয়েছিল।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার সংসদ অধিবেশনে দু’টি সংসদীয় কমিটি পূনর্গঠন করা হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটি পূনর্গঠনের প্রস্তাব করলে কণ্ঠভোটে প্রস্তাবটি গৃহীত হয়। চারবারের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলিকে সভাপতি করে গঠিত কমিটিতে মোট সদস্য সংখ্যা ১০ জন।

আওয়ামী লীগের মনোনয়নে নৌকা মার্কায় প্রতিদ্বন্দ্বিতা করে মুন্সীগঞ্জের লৌহজং ও টঙ্গীবাড়ি উপজেলা নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-২ থেকে টানা তৃতীয়বার সদস্য সদস্য নির্বাচিত হন সাগুফতা ইয়াসমিন এমিলি। এরআগে ১৯৯৬ সালে আওয়ামী লীঘ সরকার গঠন করলে তিনি সংরক্ষিত নারী আসনের সদস্য নির্বাচিত হন। নবম সংসদে সরকার দলীয় হুইপের দায়িত্ব পালন করেন সাবেক ছাত্রনেতা এমিলি।

নারী নেত্রী সাগুফতা ইয়াসমিন এমিলি ১৯৬২ সালের ৩ নভেম্বর মুন্সীগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে ধানমন্ডি গার্লস স্কুল এ্যান্ড কলেজ থেকে এসএসসি এবং ১৯৮০ সালে হলিক্রস স্কুল এ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১৯৮৪ সালে তিনি ভূগোল ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ে কৃতিত্বের সঙ্গে স্বাতক (সম্মান) এবং ১৯৮৬ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই একই বিষয়ে মাস্টার্স করেন। ছাত্র জীবনেই তিনি বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে প্রথমে ছাত্র লীগ ও আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x