শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

ব্যবসায়ে নৈতিকতার মানদন্ড মেনে চলার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : রবিবার, ১১ জুন, ২০২৩
  • ১৩

নিউজটি শেয়ার করুন

ব্যবসায়ে নৈতিকতার মানদন্ড মেনে চলার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা। তারা বলেছেন, ব্যবসায় প্রতিষ্ঠান গঠনের প্রধানতম কারণ মুনাফা। এ ব্যাপারে অধিকাংশ মানুষের দ্বিমত না থাকলেও এই মুনাফা লাভের প্রক্রিয়া, পরিমাণ এবং মুনাফা লাভের হার নিয়ে ভিন্ন ভিন্ন মত রয়েছে।

আজ রবিার রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সেমিনার হলে এথিক্স এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ইটুএসডি) ও দ্যা স্কুল অব বিজনেস, আউস্ট-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘ইমপোরটেন্ট অব বিজনেস এথিক্স : পারসপেক্টিভ বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তারা। ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সোয়ান গ্রুপের চেয়ারম্যান খবির উদ্দিন খান, আহ্ছানউল্লা ইউনির্ভাসিটির উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ফাজলি ইলাহী, আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ফ্যাকাল্টি অব বিজনেস এন্ড সোশ্যাল সাইন্সেস-এর ডীন প্রফেসর ড. সালেহ মো. মাসেদুল ইসলাম, ইটুএসডি-এর সিইও কাজী আলী রেজা প্রমূখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের আইবিএ-র অধ্যাপক ড. মেলিটা মেহজাবিন।

সেমিনারে বক্তারা বলেন, মুনাফার আরো নানা-ধরনের কারসাজি লক্ষ্য করা যায়। যেমন- ওজনে কম দেওয়া, খাদ্যদ্রব্যে ভেজাল, পঁচা-বাশি খাবার, মেয়াদ-উত্তীর্ণ খাবার, ফল-শাক-সবজিতে নানা ধরনের জীবন-ধারণের জন্য ক্ষতিকর ক্যামিকেল মিশানো, নিত্য-দিনকার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই ধরনের অনৈতিক ব্যবসায়িক মুনাফা জনগণের জীবনমানে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলেছে।

বক্তারা আরো বলেন, নৈতিকতার মানদন্ড মেনে চলে ব্যবসা করা দরকার। ব্যবসা শুধুই নিজের কল্যাণের জন্য নয়। বরং জনকল্যাণও ব্যবসায়িক ব্যবস্থাপনার একটি অংশ। ব্যবসা প্রতিষ্ঠানের পরিচালকরা যদি এগুলো নিয়ে ভেবে-চিন্তে ব্যবসা পরিচালনা করেন, সেক্ষেত্রে তার কর্মীবাহিনী যেমন নৈতিক মানদন্ড মেনে চলার চেষ্টা করবেন-তেমনি গোটা জাতি উপকৃত হবে এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে। নৈতিকতা-বর্র্জিত ব্যবসা অজানা অনাকাংঙ্খিত সমস্যার সৃষ্টি করতে পারে।

সেমিনারে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শেষ বর্ষের দেড় শতাধিক শিক্ষার্থী ফ্যাকাল্টি মেম্বারগণ উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x