বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

দেশের পাঁচ জেলায় প্রজনন স্বাস্থ্য বিষয়ক পরিষেবা পৌঁছে দিবে সিরাক-বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : রবিবার, ১১ জুন, ২০২৩

নিউজটি শেয়ার করুন

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাথে সমন্বয় করে দেশের পাঁচ জেলায় আঞ্চলিক ভাষায় পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অডিও ভিজ্যুয়াল উপকরণ তৈরীর কার্যক্রম গ্রহণ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা সিরাক-বাংলাদেশ। ইউএসআইডি’র অর্থায়নে জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের কারিগরি সহায়তায় ‘নলেজ সাকসেস’ শীর্ষক এই প্রকল্পটির কার্যক্রম চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত চলবে।

আজ রবিবার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সভাকক্ষে প্রকল্প পরিচিত সভায় এসব তথ্য জানানো হয়। সভায় সিরাক-বাংলাদেশের নির্বাহী পরিচালক এসএম সৈকত জানান, ২০৩০ সালের মধ্যে সকল মানুষের দোরগোড়ায় পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক পরিষেবা পৌঁছে দিতে সরকার কাজ করছে। সরকারের পাশাপাশি এই উন্নয়ন পরিকল্পনা আরো ত্বরান্বিত করতে দেশের চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, বরিশাল ও রাজশাহী জেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

সভাপতির বক্তব্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের পরিচালক (এমসিএইচ- সার্ভিসেস) ডা. মো. মাহমুদুর রহমান বলেন, এই প্রকল্পের আওতায় কিশোর-কিশোরী, তরুণ-তরুণী এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনার মাধ্যমে সচেতনতা সৃষ্টি, সঠিক তথ্যের সহজলভ্যতা ও সেবা গ্রহণে তাদের স্বাস্থ্যকেন্দ্রে যেতে উৎসাহিত করবে। এতে সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরী ও তরুণদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে এবং প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত সেবা ও সঠিক তথ্য প্রাপ্তি নিশ্চিত হবে।

সভায় সিরাক-বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম অফিসার নুসরাত শারমিন রেশমা’র বিষয়ভিত্তিক প্রকল্প উপস্থাপনায় ৫টি বিভাগে আঞ্চলিক ভাষায় অডিও ভিজ্যুয়াল তৈরির মাধ্যমে কিভাবে প্রকল্পটি পরিচালিত হবে তা বিশ্লেষণ করা হয়। বক্তারা প্রকল্পটি কিভাবে বাস্তবায়ন করলে কিশোর-কিশোরীদের পরিবার পরিকল্পনা বিষয়কর তথ্য প্রাপ্তিতে সহায়তা হবে, সে বিষয়ে মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন সার্ভিসেস ডেলিভারী প্রোগ্রাম ইউনিটের লাইন ডাইরেক্টর ডা. নুরুন নাহার বেগম, এমসিএইচ সার্ভিসেস ইউনিটের (এএন্ডআরএইচ) প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. মনজুর হোসেন, আইইএম ইউনিটের উপ-পরিচালক শাহনাজ পারভীন, পরিবার পরিকল্পনা ও এসআরএইচ বিশেষজ্ঞ ডা. জেবুন নেসা রহমান, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের ইউএসএআইডি সুখী জীবন প্রকল্পের অ্যাডোলেসেন্ট বিহেবিহার চেঞ্জ ম্যানেজার মো. সোহরাব হোসেন, ইউএনএফপিএ’র ডা. আজাদ রহমান, আইপাস বাংলাদেশের আইএসআরএইচআরডি প্রজেক্ট ম্যানেজার ডা. জিয়াউল আহসান প্রমূখ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x