রবিবার, ০৫ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের পছন্দের তালিকায় ব্যবসায় প্রশাসন 

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩

নিউজটি শেয়ার করুন

উচ্চশিক্ষার জন্য ব্যবসায় প্রশাসন এখন শিক্ষার্থীদের পছন্দের তালিকায় অন্যতম। সময়ের সঙ্গে বহুজাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর কর্মপরিধি প্রতিনিয়ত বাড়ছে। আমাদের সরকারি-বেসরকারি অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের বিবিএর শিক্ষার্থীদের অভিজ্ঞতা অর্জনের সুযোগ থাকে না, হাতেকলমে অভিজ্ঞতার অভাবে পিছিয়ে পড়েন। এসব বিষয় চিন্তা করে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি প্রাতিষ্ঠানিক প্রয়োজনীয়তা ও ভবিষ্যত বাংলাদেশের উপযোগী দক্ষ ও যোগ্য মানবসম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে।

এ বিষয়ে আইএসইউ উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান বলেন, ‘ভবিষ্যতের ভালোর জন্য বিশ্ববিদ্যালয়ের সব সাবজেক্টই গুরুত্বপূর্ণ। তবে এই ক্ষেত্রে ব্যবসায় প্রশাসন সামনের সারির। অন্যান্য বিষয়ের চেয়ে বিবিএতে ক্যারিয়ার গড়া সহজ ও সুযোগ বেশি। এই বিষয়ে অনেক ¯œাতক বহুজাতিক কোম্পানিতে কাজ করার স্বপ্ন দেখেন। যে সুযোগ করে দিচ্ছে আমাদের বিশ্ববিদ্যালয়। বিবিএতে তাত্ত্বিক বিষয়ের চেয়ে ব্যবহারিক বা প্রায়োগিক বিষয় বেশি প্রয়োজনীয়। তাই আমরা এধরনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো মাথায় রেখে কাজ করে যাচ্ছি।’

এ সম্পর্কে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারর্পাসন প্রফেসর ড. অলি আহাদ ঠাকুর বলেন, ‘ভবিষ্যৎ বাংলাদেশের উপযোগী দক্ষ ও যোগ্য মানব সম্পদ তৈরির লক্ষ্যে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্টকে সাজানো হয়েছে। প্রচলিত ধারণার বাইরে এবং আন্তর্জাতিক মানকে সামনে রেখে আমাদের বিভাগের পাঠ্যক্রম প্রস্তুত করা হয়েছে এবং সেই অনুযায়ী দক্ষ ও যোগ্য শিক্ষক নিয়োগ ও আধুনিক পাঠদান পদ্ধতি নিশ্চিত করা হয়েছে। এর পাশাপাশি শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দের গবেষণা কার্যক্রমকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন ধরণের প্রাতিষ্ঠানিক কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেশি ও বিদেশী বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠান ও বিশবিদ্যালয়ের সাথে সুসম্পর্ক স্থাপন ও পারস্পরিক সহযোগিতা বজায় রেখেছে। এছাড়াও ‘স্ট্যান্ডার্ড গ্রুপের’ বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠানে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের ইন্টার্নশীপ ও যোগ্যতাসম্পন্ন গ্রাজুয়েটদের চাকরি দিতে প্রস্তুত।’

জানা যায়, বিশ্ববিদ্যালয়ে ৩টি অনুষদের অধীনে মোট ৪টি বিভাগ চালু রয়েছে। এরমধ্যে ব্যবসায় প্রশাসন অনুষদ অন্যতম। এ অনুষদের অধীনে রয়েছে, ব্যাচেলর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) ও মাস্টার্স অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)। এছাড়াও ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অধীনে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ। আর ফ্যাকাল্টি অব হিউম্যানিটিজ এন্ড সোস্যাল সাইন্সেস এর অধীনে বিএ (অনার্স) ইন ইংলিশ, এম এ ইন ইংলিশ এন্ড কালচারাল স্টাডিজ। একই অনুষদের অধীনে কোর্স অন প্রি-ইউনিভার্সিটি ইংলিশ পরিচালিত হয়।

বর্তমান সময়ে কর্মজীবনে প্রবেশের ক্ষেত্রে পড়াশোনার পাশাপাশি ইংরেজি ভাষা ও যোগাযোগের দক্ষতা অত্যন্ত গুরত্বপূর্ণ। আইএসইউ শিক্ষার্থীদের এ দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করছি। এছাড়াও বিভিন্ন আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক সই করেছি; যার ফলে শিক্ষার্থীরা ইন্টার্ন ও পরবর্তীতে চাকরির সুযোগ পাচ্ছে।

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্র্ড ইউনিভার্সিটি গবেষণাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। ইতোমধ্যে সেন্টার ফর রিসার্চ, ডেভেলপমেন্ট এন্ড পাবলিকেশন যাত্রা শুরু করেছে। আইএসইউ জার্নাল অব বিজনেস এবং ডেভেলপমেন্ট স্টাডিজ প্রকাশ পেয়েছে এবং আরো বেশ কয়েকটি জার্নালের কাজ চলমান রয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের মেধার পরিপূর্ণ বিকাশের জন্য সহ-শিক্ষা কার্যক্রম উৎসাহিত করছে। আইএসইউ বিজনেস ক্লাব, আইটি ক্লাব, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, স্পোর্টস ক্লাব এবং কালচারাল ক্লাব শিক্ষার্থীদের মেধাকে আরো শানিত করছে।

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের জন্য রয়েছে বৃত্তি এবং ওয়েভারসহ বিভিন্ন সুযোগ সুবিধা। এরমধ্যে পূর্ণ অনুদান (১০০%) থেকে শুরু করে টিউশন ফিতে

আংশিক মওকুফসহ শিক্ষার্থীদের মোট ১৪টি ক্যাটেগরিতে স্কলারশীপ, বৃত্তি এবং ওয়েভার প্রদান করা হচ্ছে। আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের জন্য আইএসইউ কর্তৃপক্ষ পড়াশোনার পাশাপাশি পার্টটাইম চাকরির সুযোগ করে দিচ্ছে।

আইএসইউতে জানুয়ারী-জুন এবং জুলাই-ডিসেম্বর বছরে দুটি সেমিস্টারের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। আরো তথ্যের জন্য আইএসইউ এর ওয়েবসাইট www.isu.ac.bd ভিজিট করুন বা ০১৩১৩০৩৭০৭০, ০১৩১৩০৩৭০৭১, ০১৩১৩০৩৭০৭৮ নম্বর এ যোগাযোগ করতে পারেন।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x