বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন

ভারতের বৃহত্তম টারবাইনের স্বীকৃতি পেল আদানি উইন্ড

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

ভারতের আদানি গ্রুপের টারবাইন প্রতিষ্ঠান আদানি উইন্ডকে দেশটির বৃহত্তম টারবাইনের স্বীকৃতি দিল জার্মানির উইন্ড কনসালটিং অ্যান্ড অপারেশনাল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান উইনগার্ড জিএমবিএইচ। সংস্থাটির আইইসি সিস্টেম ফর সার্টিফিকেশন টু স্ট্যান্ডার্ড রিলেটিং টু ইকুইপমেন্ট ফর ইউজ ইন রিনিউয়েবল এনার্জি অ্যাপ্লিকেশন (আইইসিআরই) জানায়, আদানি উইন্ডের ৫.২ মেগাওয়াট সম্পন্ন উইন্ড টারবাইন জেনারেটর (ডব্লিউটিজি) সর্বোচ্চ গুণগত এবং নিরাপত্তা মান পূরণ করে এবং এই টারবাইনকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে। এই স্বীকৃতি পাওয়ার মাধ্যমে বিশ্ব বাজারের জন্য আদানি উইন্ড তাদের উৎপাদন শুরু করতে পারবে।

বিশ্বব্যাপী স্বীকৃত আইইসি ৬১৪০০ সিরিজের মান এবং ডিজাইন, টেস্টিং এবং ম্যানুফ্যাকচারিংয়ের ক্ষেত্রে যে মানদন্ড ধরা হয়, তার সঙ্গে আদানির ডব্লিউটিজির সামঞ্জস্যতা রয়েছে স্বীকার করে এ স্বীকৃতি দেওয়া হয়। উইন্ডগার্ড ডব্লিউটিজি প্রোটোটাইপের এই পরীক্ষাটি ভারতের গুজরাটের মুন্দ্রায় চালানো হয়েছে।

এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে আদানি নিউ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক ভিনিত জৈন বলেন, “এ ধরনের স্বীকৃতি আমাদের ৫.২ মেগাওয়াট ডব্লিউটিজি প্ল্যাটফর্মের গুণমান এবং দৃঢ়তাকে পুনর্নিশ্চিত করে যা লেভেলাইজড কস্ট অফ এনার্জি (এলসিওই) কমিয়ে আনার জন্য তৈরি করা হয়েছে। এ স্বীকৃতিটি ভারতকে নবায়নযোগ্য সরঞ্জামের বিশ্বব্যাপী উত্পাদন কেন্দ্রে পরিণত করার জন্য আমাদের প্রচেষ্টাকে উত্সাহিত করে৷ গ্লোবাল সাপ্লাই চেইনে অর্থনীতি যেখানে দক্ষতা এবং স্থিতিস্থাপকতাকে অগ্রাধিকার দিচ্ছে, সেখানে ভারত একটি বিশ্বস্ত অংশীদার হিসাবে আবির্ভূত হয়েছে। আমরা এমন একটি পোর্টফোলিও তৈরির প্রতি মনেযোগ দিচ্ছি যেখানে ভারতেই পরবর্তী প্রজন্মে উচ্চ-পর্যায়ের টারবাইন তৈরি করা সম্ভব হয় যা বিশ্বব্যাপী বায়ু শক্তির চাহিদা মেটাতে ভালভাবে প্রস্তুত থাকবে।”

আদানি উইন্ডের চিফ অপারেটিং অফিসার (সিওও) মিলিন্দ কুলকার্নি বলেন, “উইন্ড পাওয়ার প্ল্যান্টের উচ্চতর বার্ষিক শক্তি উৎপাদনকে (এইপি) সক্ষম করার এবং গ্রাহকদের জন্য লাভজনকতা বাড়ানোর উপর ফোকাস করে আমাদের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরঅ্যান্ডডি) প্রচেষ্টার একটি প্রমাণ হলো এই স্বীকৃতি। সকলের জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য, এবং টেকসই শক্তি ব্যবহারে সক্ষম করতে আমাদের টিম যেভাবে তাদের প্রতিশ্রুতি এবং প্রযুক্তির ব্যবহারে অটল ফোকাস রেখে কাজ করেছে সেজন্য আমরা তাদের ধন্যবাদ জানাই।”

আদানি উইন্ডের ৫.২ মেগাওয়াট উইন্ড টারবাইনে ১৬০ মিটারের একটি রোটর ডায়ামিটার রয়েছে যার ব্যাস ২০,১০৬ বর্গ মিটার এবং উচ্চতা ২০০ মিটার, যা এটিকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী উপকূলমুখী উইন্ড টারবাইনের স্বীকৃতি এনে দিয়েছে। জার্মানির ‍ডব্লিউ২ই উইন্ড টু এনার্জি জিএমবিএইচ এর সহযোগিতায় ৫.২ মেগাওয়াট ডব্লিউটিজি তৈরি করেছে আদানি উইন্ড।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x