শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩, ১১:৫২ অপরাহ্ন

আদানি গ্রিনের সঙ্গে যৌথ উদ্যোগে ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করলো টোটালএনার্জিস

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

ভারতের আদানি গ্রিন এনার্জি লিমিটেড (এজিইএল) এবং মাল্টি এনার্জি কোম্পানি টোটালএনার্জিস নতুন চুক্তি স্বাক্ষর করেছে। ১০৫০ মেগাওয়াট সম্পন্ন একটি পোর্টফোলিও নিয়ে প্রতিষ্ঠান দুটির যৌথ মালিকানায় ইতোমধ্যে সৌর ও বায়ুশক্তির বেশ কয়েকটি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে ৩০০ মেগাওয়াটের একটি চলমান, ৫০০ মেগাওয়াটের একটি নির্মাণাধীন এবং ২৫০ মেগাওয়াটের একটি প্রকল্প উন্নয়ন পর্যায়ে রয়েছে। এ উন্নয়নকে আরও এগিয়ে নিয়ে যেতে এ চুক্তিতে এজিইএল- এর সম্পদ ব্যবস্থাপনায় অবদান রাখার পাশাপাশি ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে টোটাল এনার্জিস।

২০৩০ সালের মধ্যে ৪৫ গিগাওয়াট নবায়নযোগ্য শক্তি সক্ষমতার লক্ষ্যমাত্রা পূরণ করে ভারতের নবায়নযোগ্য জ্বালানির নেতৃত্ব দেওয়ার লক্ষ্য রয়েছে এজিইএল-এর। তাদের এ লক্ষ্যকে সমর্থন জোগাতে এবং কৌশলগত সম্পর্ককে আরও জোরদার করতে টোটাল এনার্জিস- এর এই নতুন উদ্যোগ প্রশংসার দাবিদার।

এ সম্পর্কে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেন, “এজিইএল- এর সঙ্গে টোটাল এনার্জির দীর্ঘদিনের সম্পর্ককে আরও একধাপ এগিয়ে নিতে পেরে আমরা আনন্দিত। এ বিনিয়োগ ভারতে কার্বন হ্রাসে এজিইএল-এর গুরুত্বপূর্ণ ভূমিকাকে আরও শক্তিশালী করবে। এটি আমাদের ২০৩০ সালের মধ্যে ৪৫ গিগাওয়াট নবায়নযোগ্য শক্তির সক্ষমতা অর্জনের লক্ষ্য পূরণে সহায়তা করবে।”

টোটাল এনার্জিস এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্যাট্রিক পুয়ান্নে বলেন, “ভারতের ব্যবসায়িক বাজারের আকার ও বৃদ্ধির হার অনুযায়ী দ্রুত উন্নয়নের একটি ক্ষেত্র হলো নবায়নযোগ্য জ্বালানির বাজার। এ খাতে নিজের উপস্থিতিকে বেশ ভালোভাবেই জানান দিচ্ছে টোটালএনার্জিস, বিশেষ করে এজিইএল-এর মাধ্যমেই এর পুরো বিকাশ ঘটছে। এটা আমাদের উন্নয়নকে ত্বরান্বিত করার পাশাপাশি ভারতের নবায়নযোগ্য জ্বালানি খাতে এজিইএল-এর নেতৃত্বের উচ্চাকাঙ্ক্ষার সমর্থন জোগাতে সক্ষম করবে।”

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x