শুক্রবার, ৩১ মে ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

স্মার্ট অরা লাইট প্রযুক্তি, বদলে যাচ্ছে স্মার্টফোন ফটোগ্রাফি

প্রযুক্তি প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

ধরুন, আছেন কোনো জমকালো অনুষ্ঠানের রঙবেরঙের লাইটিং এর মধ্যে। বিভিন্ন ধরণের লাইটিং অবস্থাতে নিজের, পরিবার, প্রিয়জন কিংবা বন্ধুদের চমৎকার ছবি না হলেই নয়! কিন্তু ছবি তুলতে গিয়ে দেখলেন বিভিন্ন লাইটিংয়ের কারণে ছবিটা ভালো আসছে না।

এর প্রধান কারণ কালার টেম্পারেচার। স্মার্টফোনের ক্যামেরা যখন লাইটং কন্ডিশন দেখে কালার টেম্পারেচার ধরতে পারে না এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় আলো পায় না, তখন নষ্ট হয় ছবির মান। তাই প্রোফেশনাল ফটোগ্রাফিতে ফটোগ্রাফার সবসময় কালার টেম্পারেচারকে বিশেষ গুরুত্ব দেন। পাশাপাশি কালার টেম্পারেচার অনুযায়ী প্রয়োজনীয় আলোর ব্যবস্থা করেন।

প্রোফেশনাল ফটোগ্রাফির এমন অভিজ্ঞতা এবারই প্রথম স্মার্টফোনে নিয়ে আসছে গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। ভিভোর ‘অরা লাইট’ পোর্ট্রটে সিস্টেমে যুক্ত হয়েছে এই সুবিধা। ১৫.৬ মিলিমিটার স্মার্ট অরা লাইট যেমন আগের চেয়ে বেশি জায়গা জুড়ে আলো দেবে, তেমনি দেবে ত্রি-মাত্রিক লাইটিং ইফেক্ট। ভি২৭ সিরিজের মতো এবারও নিজে নিজেই কাজ করবে অরা লাইট। পাশাপাশি ম্যানুয়্যালিও সেট করা যাবে অরা লাইটের লাইটিং কন্ডিশন। কালার এবং লাইটিং কন্ডিশন অনুযায়ী কুল লাইট থেকে ওয়ার্ম লাইটে পরিবর্তন করা যাবে এই লাইট।

বাস্তবে আলোর উৎস বেশ জটিল এবং পরিবর্তনশীল। তাই অরা লাইট পোর্ট্রেট সিস্টেম এমন ভাবেই তৈরি করা হয়েছে যেন তা সব পরিবেশেই খাপ খাইয়ে প্রয়োজনীয় আলো দিতে পারে। এমনকি ক্যান্ডেল লাইটে উষ্ণ আলো থেকে জ্যোৎস্নার ঠান্ডা আলোতেও কালার টেম্পারেচারের অসঙ্গতি এড়ানোর চ্যালেঞ্জিং কাজটি করবে এবারের স্মার্ট অরা লাইট।

খুব শিগগিরই দেশে স্টুডিও লেভেল ফটোগ্রাফির চমৎকার অভিজ্ঞতা নিয়ে আসছে ভিভো ভি২৯ এবং ভি২৯ই। এই দুইটি স্মার্টফোনেই পাওয়া যাবে স্মার্ট অরা লাইট প্রযুক্তি।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x