শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন

সিমেন্ট খাতে বিনিয়োগে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিচ্ছে আদানি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভিন্ন ব্যাংক থেকে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিতে যাচ্ছে আদানি সিমেন্ট। এ ঋণ আম্বুজা ও এসিসি সিমেন্টে বিনিয়োগ করা হবে বলে ‘এনডেভার ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এর মাধ্যমে জানানো হয়েছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী আর্থিক বাজারে আদানির শক্তিশালী প্রবেশাধিকার এবং তারল্যের দৃঢ় অবস্থানকে তুলে ধরা হলো।

আদানি গোষ্ঠীকে তিন বছরের জন্য এই ঋণ দিতে চলেছে ১৮টি বিদেশি ব্যাংক, যার মধ্যে রয়েছে বার্কলেজ, ডয়চে ব্যাংক, স্ট্যান্ডার্ড চাটার্ড। প্রসঙ্গত, আম্বুজা সিমেন্ট এবং এসিসি সিমেন্টের জন্য নেয়া ১৭ হাজার কোটি রুপির ঋণ ইতোমধ্যে শোধ করেছে আদানি গোষ্ঠী।

এসিসি ও আম্বুজা হলো ভারতের সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ডগুলির মধ্যে অন্যতম যার উত্পাদন ও সাপ্লাই চেইন পরিকাঠামো অত্যন্ত মজবুত। বর্তমানে আম্বুজা সিমেন্টস এবং এসিসির উৎপাদন ক্ষমতা যৌথভাবে বার্ষিক ৬৭ মিলিয়ন টন। ২০২৫ সাংঘী সিমেন্ট অধিগ্রহণের মাধ্যমে সালে এটিকে ১০০ মিলিয়ন টনে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

ভারতের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট ইন্ডাস্ট্রি আদানি সিমেন্ট- এর দুটি বড় ব্র্যান্ড আম্বুজা ও এসিসি-এর অর্জনের খাতায় ইতোমধ্যে ৬.৬ বিলিয়ন মার্কিন ডলার যোগ হয়েছে। দেশটির অবকাঠামো ও উপকরণ খাতে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত যা সর্বোচ্চ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x