মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

রাজধানীতে নবমবারের মতো শুরু হচ্ছে ‘লেদারটেক বাংলাদেশ- ২০২৩’

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ১ নভেম্বর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আগামী ২ নভেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হতে যাচ্ছে চামড়া শিল্পের সবচেয়ে বড় প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০২৩’-এর নবম আসর। আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস্ প্রাইভেট লিমিটেড আয়োজিত তিনদিনের এই প্রদর্শনীটি শেষ হবে আগামী ৪ নভেম্বর শনিবার।

এই ট্রেড শো’তে চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হবে। ভারতের কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস (সিএলই), ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (ইফকোমা) ও কনফেডারেশন অফ ইন্ডিয়ান ফুটওয়্যার ইন্ডাস্ট্রি (সিআইএফআই) সহ ১০টি দেশের প্রায় ২০০টি প্রতিষ্ঠান এই প্রদর্শনীতে অংশগ্রহণ করবে।

বর্তমান ২০২২-২০২৩ অর্থবছরের  জুলাই থেকে মে পর্যন্ত ১১ মাসে প্রায় ১১২০ মিলিয়ন মার্কিন ডলারের চামড়া, চামড়াজাত পণ্য এবং চামড়ার জুতা রপ্তানি করা হয়েছে। চামড়া ছাড়াও প্রায় ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলারের আর্টিফিশিয়াল চামড়ার তৈরি জুতা রপ্তানি হয়েছে। সব মিলিয়ে চলতি অর্থবছরে এই খাতের রপ্তানি আয় প্রায় ১৫৫৪ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এটা গত অর্থবছরের এই সময়ের রপ্তানি আয় থেকে প্রায় ২% বেড়েছে।

শিল্পাঞ্চল সাভারে স্থানান্তর এবং ইটিপি সহ অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চামড়াজাত পণ্য উৎপাদন কেন্দ্র হিসেবে বিশ্ববাজারে বাংলাদেশ তার সক্ষমতার সামান্য অংশ কাজে লাগানোর সুযোগ পেয়েছে। বাংলাদেশের চামড়াজাত এবং এর বাইরে অন্যান্য উপাদানে তৈরি জুতা ও পণ্যের একটি শক্তিশালী দেশীয় বাজার রয়েছে। অভ্যন্তরীণ বাজারে অনেক স্থানীয় ব্র্যান্ড নেতৃত্ব দিচ্ছে। মধ্যম আয়ের দেশের কাতারে প্রবেশের সঙ্গে সঙ্গে এ খাতের অগ্রগতির পাশাপাশি বাংলাদেশের জনগণের আয় বৃদ্ধি পাবে।

আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস্ প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে বলেন, ” এবারের প্রদর্শনীতে চীনের অংশগ্রহণ বাংলাদেশের জুতা ও চামড়াজাত পণ্য খাতের উল্লেখযোগ্য সম্ভাবনাকেই প্রতিফলিত করে। বিগত বছরগুলোতে লেদারটেক বাংলাদেশ “চামড়া শিল্প নেটওয়ার্কিং ফোরাম” হিসাবে ফুটওয়্যার এবং ট্রাভেল গুডস সেক্টরে প্রতিষ্ঠিত হয়েছে। তিনদিনের এই প্রদর্শনী থেকে স্থানীয় শিল্প ব্যাপকভাবে উপকৃত হবে।

লেদারটেক বাংলাদেশ-২০২৩ আয়োজনের প্রধান পৃষ্ঠপোষকতা করছে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)। অন্যান্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ), বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন (বিটিএ), বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি (বিপিপিএস)।

প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত বিনামূল্যে সবার জন্য উন্মুক্ত থাকবে। বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন: www.leathertechbangladesh.com এবং আরও তথ্যের জন্য যোগাযোগ করুন: ০১৭১১৫৩২৩১২ মোবাইল নাম্বারে।

নবম লেদারটেক বাংলাদেশ-২০২৩ এ যা যা থাকছে:

চামড়া- প্রাকৃতিক চামড়া যেমন- গরু, ছাগল, ভেড়ার কাঁচা, আধা-প্রক্রিয়াকরণজাত চামড়া, এবং এক্সটিকআস, সিনথেটিক, পিভিসি, কোটেড টেক্সটাইলস, রেক্সিন এবং পিভিসি চামড়া, রেমিনেটেড ও আর্টিফিসিয়াল ফার ফেব্রিক্স ইত্যাদি ধরণের চামড়া প্রদর্শিত হবে।

ডাইস এবং কেমিক্যালস- সলভেন্ট এবং ওয়াটার বেসড আঠালো, এবং স্প্রে সিস্টেম, প্রাইমার, হট মেল্টস, বিম হাউস কেমিক্যালস, ওয়েট অ্যান্ড কেমিক্যালস, ফিনিশিং কেমিক্যালস, ডাইস্টফ এবং পিগমেন্টস, রিলিজ এজেন্ট, ইন-মোল্ড লেপ, জুতার সোল, প্রাইমার এবং থিনারের জন্য লাক্ষা (বার্নিশ), স্ক্রীন এবং প্যাড প্রিন্টিং কালি, পিইউ কালার পেস্ট এবং লিকুইড, ইন্ডাস্ট্রিয়াল সলভেন্টস, সিন্থেটিক সোল এবং হিল এর জন্য বার্নিশ, পিইউ। ডোজিং পিগমেন্ট, পিইউ সিস্টেমের জন্য রিলিজ এজেন্ট, ফিনিশিং অক্সিলিয়ারি, ফিনিশিং বাইন্ডার, লিকুইড সিনট্যান্স, পিগমেন্ট, টপ-কোট, ওয়েট এন্ড অক্সিলিয়ারি, প্রেসার সেনসিটিভ আঠালো, সলিউশন বেস প্রোডাক্ট, পিভিসি এবং প্রসেসিং অ্যাডিটিভ ম্যাটেরিয়ালস।

কম্পোনেন্ট- টিপিআর এবং ইভা সোলস, পিইউ, টিপিইউ, রাবার, রাবারাইজড ইভা, টিআর, টিপিইউ-পিইউ, টো-পাফ এবং কাউন্টার শীট, নন উভেন ইনসোল শীট, হিট অ্যাক্টিভেটেড টো-পাফ এবং কাউন্টার শীট, ¯িøপার স্ট্র্যাপ প্রস্তুতকারক, জুতার ইনসোল, হিল কাউন্টার, ইনসোলস, বক্স টো পাফস, পলিথার স্যান্ডেল ফুটবেড এবং স্যান্ডেল উপাদান, বাস্তবায়নের জন্য পলিথার/পলিয়েস্টার ফোম, টিপিআর, টিপিই, টিপিও, টিপিভি যৌগ, থার্মোপ্লাস্টিক টো-পাফ এবং কাউন্টার সামগ্রী, প্লাস্টিকের জুতা প্রস্তুতকারক।

সরঞ্জাম- সব ধরনের ইলাস্টিক, কর্ড এবং টেপ, বেল্ট, জুতা এবং গার্মেন্টসের জন্য আনুষাঙ্গিক পণ্য, স্ব-আঠালো এবং শক্তিবৃদ্ধি টেপ, আস্তরণের উপাদান, শক্তিবৃদ্ধি টেপ এবং ইলাস্টিক, বোনা টেক্সটাইল, লেমিনেটেড টেক্সটাইল, কোটেড টেক্সটাইল, ডিজিটাল প্রিন্টেড টেক্সটাইল, টেকনিক্যাল টেক্সটাইল, টেকসই টেক্সটাইল, স্পেশাল টেক্সটাইল, আপার টেক্সটাইল এবং কলার, চাপ সংবেদনশীল আঠালো টেপ, জুতা এবং চামড়ার পণ্যগুলির জন্য ইন্টারলাইনিং, হুক এবং লুপ, ফোম, ফিউজিবল ইন্টারলাইনিং, জল-ভিত্তিক এবং দাহ্যহীন পণ্য, নন-উভেন ইনসোল বোর্ড, আস্তরণের তাপ স্থানান্তর লেবেল ইত্যাদি।

যন্ত্রপাতি- সেলাই মেশিন, লেদার মেশিনারি, ট্যানারি মেশিনারি, ফুটওয়্যার মেশিনারি, ট্যানারি ও ফুটওয়্যার অ্যাকসেসরিজ, খুচরা যন্ত্রাংশ ও উপকরণ, বুটলেগ আয়রনিং মেশিন, ইনসোল মোল্ডিং মেশিন, শ্যাঙ্কবোর্ড স্কাইভিং মেশিন, ইনজেকশন মোল্ডিং মেশিন, টো লাস্টিং মেশিন, লাস্টিং মেশিন, লাস্টিং মেশিন। সম্পূর্ণ সার্ভো-নিয়ন্ত্রিত ট্রেসার সিমেন্ট সাইড অ্যান্ড হিল লাস্টিং মেশিন, নিউমেরিক্যাল কন্ট্রোল হেভি-ডিউটি ওয়ালেড সোল অ্যাটাচিং মেশিন, স্টিমিং এবং হিটিং প্রিফর্মিং মেশিন এবং কাটিং মেশিন, কাটিং বোর্ড, কাটিং মেশিন, জুতা প্রস্তুতকারক, বয়লার, প্যাকেজিং মেশিন ফুটওয়্যার মেশিনারি, হাই-এন্ড লেজার সিস্টেম, টেস্টিং ইকুইপমেন্টস, ডিজাইনিং সফটওয়্যার ও হার্ডওয়্যার এর জন্য ফুটওয়্যার এবং লেদার গুডস, ইনজেকশন মোল্ডিং মেশিন, লেদার লেপ, জুতায় প্রিন্টিং, ভেন্টিলেটর, এক্সহস্ট সিস্টেম, কুলিং সিস্টেম।

অন্যান্য- লজিস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য তৈরি বিষয়ক প্রকল্পের পরামর্শদাতা, মিডিয়া, ম্যাগাজিন, ট্রেড অ্যাসোসিয়েশন।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x