শুক্রবার, ৩১ মে ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন

ফিলিপাইনে ওষুধ বাজারজাত জোরদার করবে স্কয়ার ফার্মা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ২২ নভেম্বর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে ‘স্যামসন ফার্মা ইনকরপোরেশন’ নামে একটি কোম্পানি খুলতে যাচ্ছে দেশের ওষুধ খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি। কোম্পানিটির মাধ্যমে দেশটির বাজারে ওষুধ বিপণন ও বিতরণ আরো জোরদার করতে চায় স্কয়ার ফার্মাসিউটিক্যালস। আগামী বছরের এপ্রিলের মধ্যে নতুন এ কোম্পানির মাধ্যমে ব্যবসা শুরুর পরিকল্পনা রয়েছে তাদের। সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় নতুন এ কোম্পানি গঠনের বিষয়টি অনুমোদন করা হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

ডিএসইর তথ্যানুসারে, স্কয়ার ফার্মাসিউটিক্যালসের পর্ষদ ‘স্যামসন ফার্মা ইনকপোরেশনে’ ১০ লাখ ডলার ইকুইটি বিনিয়োগ করার বিষয়টি অনুমোদন করেছে। এ কোম্পানিতে মোট ২৫ লাখ ডলার বিনিয়োগ করা হবে। এক্ষেত্রে ৬০ শতাংশ অর্থ ঋণের মাধ্যমে ও বাকি ৪০ শতাংশ অর্থ নিজস্ব তহবিল থেকে বিনিয়োগ করা হবে। পাশাপাশি স্কয়ার ফার্মাসিউটিক্যালসের পর্ষদ বিদ্যমান পণ্যের বাড়তি চাহিদা মেটাতে জেনারেল ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তিভিত্তিক উত্পাদনের একটি চুক্তিও অনুমোদন করেছে।

স্কয়ার ফার্মাসিউটিক্যালস ফিলিপাইনে ওষুধ রফতানি করলেও সেটি আরো বাড়ানোর সুযোগ রয়েছে। তবে ব্যবসা সম্প্রসারণের সেই সুযোগ কাজে লাগাতে হলে দেশটিতে নিবন্ধিত কোম্পানি থাকলে সেই প্রক্রিয়া সহজ হবে। এ কারণেই নতুন কোম্পানি গঠনের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সংশ্লিষ্টরা।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x