শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন

ইসলামী ব্যাংকগুলোকে ক্লিয়ারিং হাউজ থেকে বিচ্ছিন্নের কোনো সিদ্ধান্ত হয়নি: বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

শরিয়াহ্ভিত্তিক পাঁচ ইসলামী ব্যাংককে ক্লিয়ারিং হাউজ থেকে বিচ্ছিন্ন রাখার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল এক সংবাদ সম্মেলনে বিষয়টির ব্যাখ্যা করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক। তিনি জানান, আগামী ২০ কর্ম-দিবসের মধ্যে অ্যাকাউন্টে অর্থ-সমন্বয় করতে না পারলে ব্যাংকগুলোর লেনদেন বন্ধ করা হবে কি না তা সিদ্ধান্ত হয়নি।

এর আগে কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত সংবাদে এ বিষয়ে ভুল ব্যাখ্যা দেয়া হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানায় বাংলাদেশ ব্যাংক।

১৫ ডিসেম্বর তাদের ওয়েবসাইটে দেয়া ওই বিবৃতিতে বলা হয়- “আজ কয়েকটি পত্রিকায় শরিয়াহ্ ভিত্তিতে পরিচালিত কয়েকটি ইসলামী ব্যাংককে ক্লিয়ারিং হাউজ বা নিকাশ ঘর থেকে বিরত বা বিচ্ছিন্ন রাখার খবরের বিষয়ে সকালের অবগতির জন্য জানানো যাচ্ছে যে বাংলাদেশ ব্যাংকের নিকাশ ঘর পরিচালিত হয় পেমেন্ট সিস্টেমস বিভাগের তত্ত্বাবধানে এবং পেমেন্ট সিস্টেমস বিভাগ হতে এ ধরণের কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি।

বাংলাদেশ ব্যাংকে সকল বাণিজ্যিক ব্যাংকসমূহের চলতি হিসাবে ক্লিয়ারিং সেটেলমেন্ট ছাড়াও অন্যান্য সকল ধরণের লেনদেন যেমন সরকারি সিকিউরিটিজ, কলমানি ইত্যাদি লেনদেন সম্পন্ন হয়। ফলে দিন শেষে যে কোন ব্যাংকের স্থিতি ঋণাত্বক হতে পারে এবং সেক্ষেত্রে বিডি ম্যানুয়াল ১৯৪৫ এ বর্ণিত নির্দেশনা মোতাবেক ব্যাংকগুলো দিন শেষে বা পরবর্তী সময়ে সমন্বয় করে থাকে। এটি একটি চলমান এবং নিয়মিত প্রক্রিয়া যা বহুদিন থেকেই অনুসৃত হয়ে আসছে।”

এদিকে বাংলাদেশ ব্যাংকের বক্তব্যের পাশাপাশি পাঁচটি ব্যাংকও এ বিষয়ে তাদের বক্তব্য ও প্রতিবাদ জানিয়েছে। ব্যাংকগুলো তাদের বিবৃতিতে সকল গ্রাহক, শুভানুধ্যায়ীকে এ ধরনের ভুল ব্যাখ্যায় বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করেছে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x