শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন

উত্তরবঙ্গ নয় দেশে এখন দারিদ্র্য বেশি বরিশালে 

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩

নিউজটি শেয়ার করুন

এত দিন একটি সাধারণ ধারণা ছিল, যে বাংলাদেশে দারিদ্র্য বেশি উত্তরবঙ্গে। কিন্তু  বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বলছে, সবচেয়ে বেশি দারিদ্র্য বরিশাল বিভাগে। এই বিভাগে দারিদ্র্যের হার ২৬ দশমিক ৯। আর সবচেয়ে কম পার্শ্ববর্তী খুলনা বিভাগে। এই বিভাগে দারিদ্র্যের হার ১৪ দশমিক ৮। সম্প্রতি প্রকাশিত বিবিএস খানা আয় ও ব্যয় জরিপ ২০২২ সালের চূড়ান্ত প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

বিবিএস তথ্য অনুযায়ী, দেশে এখন সার্বিক দারিদ্র্যের হার ১৮ দশমিক ৭। ৬ বছর আগে অর্থাৎ ২০১৬ সালে দারিদ্র্যের হার ছিল ২৪ দশমিক ৩। দেশে অতি দারিদ্র্যের হার ৫ দশমিক ৬। ৬ বছর আগে এই হার ছিল ১২ দশমিক ৯। এ ছাড়া দারিদ্র্যের হার ঢাকায় ১৭ দশমিক ৯, চট্টগ্রামে ১৫ দশমিক ৮, রাজশাহীতে ১৬ দশমিক ৭, সিলেটে ১৭ দশমিক ৪, রংপুরে ২৪ দশমিক ৮ এবং ময়মনসিংহে ২৪ দশমিক ২।

জরিপের তথ্য বলছে, দেশে একজন মানুষের মাসিক গড় আয় ৭ হাজার ৬১৪ টাকা। আট বছর আগে ২০১৬ সালে গড় আয় ছিল ৩ হাজার ৯৪০ টাকা। সে হিসাবে এই আয় বেড়ে দ্বিগুণ হয়েছে। এছাড়া গ্রামের মানুষের চেয়ে শহরের মানুষের আয় অনেক বেশি। শহরের একজন মানুষের মাসিক গড় আয় ১০ হাজার ৯৫১ টাকা। আর গ্রামের মানুষের আয় অর্ধেকের কাছাকাছি ৬ হাজার ৯১ টাকা। বাংলাদেশে একটি খানা বা পরিবারের গড় সদস্যসংখ্যা ৪ দশমিক ২৬। পরিবারের সবাই আয় করেন না। এক্ষেত্রে উপার্জনকারীদের গড় আয় ২৫ হাজার ৭০৭ টাকা। ৮ বছর আগে এর পরিমাণ ছিল ১৩ হাজার ৬৪৬ টাকা। বিবিএসের হিসাবে পরিবারের মাসিক আয় ৩২ হাজার ৪২২ টাকা। মাসে খরচ হয় গড়ে সাড়ে ৩১ হাজার টাকা। খাবারের পেছনে প্রতি মাসে গড়ে ১৪ হাজার ৩ টাকা খরচ করে একটি পরিবার।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x