শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন

পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে দিতে পারে ভারত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪

নিউজটি শেয়ার করুন

ভারতের বাজারে পেঁয়াজের মূল্য কমেছে ৩৫ শতাংশ পর্যন্ত। এ জন্য রফতানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার চিন্তা করছে দেশটির সরকার। ছবি: রয়টার্স

পেঁয়াজ রফতানিতে চলমান নিষেধাজ্ঞা উঠিয়ে দিতে পারে ভারত সরকার। উৎপাদনের সঙ্গে তালে তাল মিলিয়ে তার বিক্রয়ের ভারসাম্য রাখার জেরে দেশটির সরকার আপাতত পেঁয়াজের দামের ঊর্ধ্বগতিকে নিয়ন্ত্রণ করতে পেরেছে। এরফলে পেঁয়াজের খুচরো মূল্য কমেছে ৩০ শতাংশ আর পাইকারী মূল্য কমেছে ৩৫ শতাংশ। ফলে পেঁয়াজের দাম এবার ধীরে ধীরে নিম্নমুখী। সে জন্য দেশটির সরকার রফতানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার চিন্তা করছে; যদিও আগে বলা হয়েছিল, পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা ৩১ মার্চ পর্যন্ত থাকবে। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

এর আগে গত ৮ ডিসেম্বর ভারতের কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা আরোপ করে। মূলত দেশটিতে গত বছর পেঁয়াজ উৎপাদন কমে যাওয়ায় ডিসেম্বরের আগের তিন মাসে দেশটির বাজারে এই পণ্যের দাম দ্বিগুণ হয়ে যায়। পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ভারতের কেন্দ্রীয় সরকার এরপর রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে। ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করায় বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম এক ধাক্কায় অনেকটা বেড়ে যায়। এই পরিস্থিতিতে সরকার বিভিন্ন বিকল্প উৎস থেকে পেঁয়াজ আমদানিতে তৎপর হয়। এরপরও পেঁয়াজের দাম খুব একটা কমেনি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে,  পেঁয়াজের দাম কমতে আরম্ভ করায় এবার সরকার ভাবছে পেঁয়াজের রফতানি থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার ব্যাপারে। মুম্বই এপিএমসির ডিরেক্টর জয়দ্যোৎ হলোকার বলছেন, ‘সরকারের কোটা সিস্টেম তোলা উচিত। পেঁয়াজ রফতানিতে খোলা নীতি থাকা উচিত।’ পেয়াঁজের দামে কমতি ও পেঁয়াজের পচনশীলতার দিকটি মাথায় রেখে এবার পেঁয়াজের রফতানির দিকে সরকার ভাবনা চিন্তা করছে বলে দাবি করেছে এক রিপোর্ট। বেশ কিছু সূত্রের দাবি, খুব শিগগিরই পেঁয়াজ রফতানি থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে চলেছে মোদী সরকার।

প্রতিবেদনে আরো বলা হয়,  এখন পর্যন্ত ৫০০০ টন খরিফ ফসলের পেঁয়াজ কৃষকদের থেকে কিনে নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। আর তা সমান তালে বিক্রিও করা হচ্ছে। কারণ এই ফসলজাত পেঁয়াজ বেশিদিন মজুত করে রাখা যাবে না। বাজারে এই প্রক্রিয়া চালু করা ও সরকারি পদক্ষেপের জেরে পেঁয়াজের দরকে বেশ খানিকটা নিয়ন্ত্রণে রাখা গিয়েছে বলেও দাবি করছেন বাজার বিশেষজ্ঞরা।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x