মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন

চন্দনাইশে কৃষি জমির টপ সয়েল কেটে বিক্রি হচ্ছে অবাধে

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১২

নিউজটি শেয়ার করুন

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলা সদর হতে মাত্র এক মাইল দূরে জোয়ারা ইউনিয়নের ফতেহনগর গ্রামে কৃষি জমির টপ সয়েল (ভূমির উপরিস্তর) কেটে অবাধে বিক্রি করছে একটি অসাধু চক্র।

এই চক্রটি ২০২৩ সালে অবৈধ মাটি কাটার অপরাধে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করে একটি এস্কেভেটর জব্দ করার পাশাপাশি ৮০ হাজার টাকা জরিমানা করে। এরপর কিছুদিন মাটি কাটা বন্ধ থাকে।

কিন্তু গেল সোমবার দুপুরে চক্রটিকে আবার এস্কেভেটর দিয়ে কৃষি জমির মাটি কাটতে দেখা গেছে। সরেজমিনে দেখা যায় এলাকার মৃত নজরুল ইসলামের পুত্র চিহ্নিত দুষ্কৃতিকারী রবিন ও স্থানীয় মেম্বার সুমন কৃষিজমির শত্রু সম্পত্তি হিসেবে চিহ্নিত জমি থেকে এসকেভেটর দিয়ে টপ সয়েল কেটে নিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের মার্চে ফতেহনগর এলাকায় কৃষি জমির টপ সয়েল কাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে হাবিবুল বশর (৩৮) নামে এক ব্যক্তিকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। একই এলাকার প্রিয়মল বড়ুয়ার জমি থেকে এস্কেভেটর দিয়ে মাটি কেটে নিয়ে যাচ্ছিল। এস্কেভেটরের মালিক ছিলেন স্থানীয় চেয়ারম্যান আমিন আহমেদ রোকনের ঘনিষ্ট বলে পরিচিত তৌহিদ মেম্বার। যাকে পরবর্তীতে মাটি ও পাহার কাটার অপরাধে মহামান্য হাকোর্টের নির্দেশে স্থানীয় সরকার মন্ত্রণালয় বরখাস্ত করে। খবর পেয়ে সেখানে অভিযান পরিচালনা করেন চন্দানাইশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম বলেন, টপ সয়েল কাটার বিরুদ্ধে আমাদের নিয়মিত অভিযান অভ্যাহত রয়েছে। তথ্যপ্রমাণ পেলে এ আমরা ব্যবস্থা নেব।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x