সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন

রবি আয়োজিত ‘ডাটাথন ৩.০’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ‘এসিআই সার্ভার ডাউন’

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ জুন, ২০২৪
  • ১৩

নিউজটি শেয়ার করুন

মোবাইল অপারেটর কোম্পানি রবি আয়োজিত ‘ডাটাথন ৩.০’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে টিম ‘এসিআই সার্ভার ডাউন’। পুরস্কার হিসেবে তারা পেয়েছেন পাঁচ লাখ টাকা। সোমবার (৩ জুন) রাত ৯টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত জমকালো গালা নাইটে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

চার সদস্যের এ টিমের সবাই রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সাবেক শিক্ষার্থী। টিমের দলনেতা সোহাম ইরতিজা স্বপ্নীল। অন্য তিন সদস্য হলেন—তাহসিন ইসলাম, হাসান জহিরুল ইসলাম ও সাব্বির হোসেন।

কয়েক ধাপের এ প্রতিযোগিতায় তারা রবিকে ইন্টারনেট প্যাকেজ, গ্রাহকের পছন্দ ও অপছন্দের প্যাকেজ এবং প্রচারণার জন্য কোথায় বিলবোর্ড বসাবে, সে সিদ্ধান্ত নিতে সহায়তা করতে সবচেয়ে সক্ষম বলে বিবেচিত হয়েছেন।

ডাটাথন প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছে টিম ‘ইয়েলো কিং’। পুরস্কার হিসেবে তারা পেয়েছেন তিন লাখ টাকা। আর দ্বিতীয় রানার আপ হয়েছে টিম ‘বিগ ডাটা এআই ডাটা সায়েন্সেস’। তারা পেয়েছেন দুই লাখ টাকা পুরস্কার।

অনুষ্ঠানে রবির পক্ষ থেকে জানানো হয়, ‘ডাটাথন ৩.০’ প্রতিযোগিতায় অংশ নিতে ৩ হাজার ৫০০ জন প্রতিযোগী এক হাজারটিরও বেশি দলে ভাগ হয়ে নিবন্ধন করেন। কয়েক ধাপে আয়োজিত প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ২৩ দলের ৯৯ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। গত ২৪-২৫ মে রবি করপোরেট অফিসে ৪৮ ঘণ্টার ম্যারাথন প্রতিযোগিতার মাধ্যমে ডাটাথন ৩.০-এর বিজয়ী নির্ধারণ করা হয়।

ডাটাথনে অংশগ্রহণকারীরা ডাটাভিত্তিক সমস্যা সমাধান ও মেশিন লার্নিংয়ে দক্ষতা প্রদর্শন করেন। স্থানীয় ও আন্তর্জাতিক ডাটা বিশেষজ্ঞদের মাধ্যমে যা মূল্যায়ন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এআই ও রোবোটিক্সের জন্য প্রচুর ডাটার প্রয়োজন। ব্যক্তিগত নিরাপত্তা ও দেশের সার্বভৌমত্ব যাতে হুমকির মুখে না পড়ে, সেজন্য আমরা প্রাইভেট ডাটা প্রটেকশন অ্যাক্ট প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছি। এটার মাধ্যমে ডাটা প্রসেসিং করা যাবে। কোনটি ওপেন ডাটা, কোনটা এক্সক্লুসিভ ডাটা সেটাও ক্লাসিফাইড করা হবে।

রবি আজিয়াটা লিমিটেডের প্রধান নির্বাহী (সিইও) রাজীব শেঠি বলেন, ডাটাথনে অংশগ্রহণকারীদের প্রতিভা ও উদ্ভাবনী শক্তি দেখে আমরা অত্যন্ত আশান্বিত। এ আয়োজন বিভিন্ন সমস্যা সমাধানে ডাটা সায়েন্সের সম্ভাবনাকে তুলে ধরে এবং ভবিষ্যতে মেধাবী ডাটা বিজ্ঞানীদের পৃষ্ঠপোষকতা করার ক্ষেত্রে রবির প্রতিশ্রুতিকে আরও দৃঢ় করবে। ডাটাথনে পাওয়া যুগান্তকারী উপায়গুলো স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করেন তিনি।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x