শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন

দেশে পরিবেশবান্ধব লিড সনদ পাওয়া পোশাক কারখানা এখন ২০৯

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৪

নিউজটি শেয়ার করুন

দেশের আরও দুটি পরিবেশবান্ধব পোশাক কারখানা লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে দেশে লিড সনদ পাওয়া কারখানার সংখ্যা দাঁড়াল ২০৯। এর মধ্যে প্লাটিনাম মানের কারখানা ৭৯টি ও গোল্ড মানের কারখানা ১১৬টি। এ ছাড়া ১০টি সিলভার ও ৪টি সার্টিফায়েড কারখানা রয়েছে।

স্বীকৃতি পাওয়া কারখানা দুটি হলো টাঙ্গাইলের মির্জাপুরের গোরাইয়ের কমফিট, ইকো ভিলে এবং নারায়ণগঞ্জের কায়েমপুরে অবস্থিত ফকির ইকো নিটওয়্যারস লিমিটেড। উভয় কারখানা ৮৫ পয়েন্ট নিয়ে প্লাটিনাম সনদ পেয়েছে। কারখানা দুটিকে যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) লিড প্লাটিনাম স্বীকৃতি দিয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

এ বিষয়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘বাংলাদেশে লিড স্বীকৃত পরিবেশবান্ধব কারখানার সংখ্যা ক্রমেই বাড়ছে। এই সংখ্যা দেশের টেকসই তৈরি পোশাকশিল্পের বিষয়ে আমাদের যে প্রতিশ্রুতি রয়েছে, তার প্রমাণ। আমাদের সদস্যরা পরিবেশবান্ধব চর্চা, জ্বালানি সাশ্রয়ী পদক্ষেপ ও পানির ব্যবহার কমানোর মতো উদ্যোগ গ্রহণ করে যাচ্ছেন। এ কাজে ক্রেতা প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসছে এবং বিনিয়োগ করছে; যা খুবই ইতিবাচক।’

ইউএসজিবিসি হচ্ছে যুক্তরাষ্ট্রের স্থপতিদের সমন্বয়ে গঠিত একটি কাউন্সিল। পৃথিবীজুড়ে এটি পরিবেশবান্ধব ভবন ও কারখানা নির্মাণে পরামর্শ ও সহায়তা দিয়ে থাকে। এমনকি পরিবেশবান্ধব কারখানা বা স্থাপনা তৈরির ক্ষেত্রে নির্দিষ্ট মানদণ্ডও রয়েছে তাদের।

সংস্থাটির দেওয়া সনদ এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বিশ্বের বড় বড় ক্রেতা প্রতিষ্ঠান এ সংস্থার সনদকে গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করে। এ জন্য ইউএসজিবিসির সনদকে এ দেশের শিল্প উদ্যোক্তারাও বেশ গুরুত্ব দেন।

ইউএসজিবিসির তালিকায় শীর্ষ দশে থাকা সব কারখানা এলইইডি প্লাটিনাম সনদ পেয়েছে। বিভিন্ন মানদণ্ডে ১১০ নম্বরের মধ্যে ৮০ বা তার বেশি নম্বর পায়, এমন কারখানাকে এ সনদ দেওয়া হয়। এলইইডি -এর পূর্ণাঙ্গ রূপ হচ্ছে লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন।

সনদটি পেতে একটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে নির্মাণ থেকে উৎপাদন পর্যন্ত বিভিন্ন মানদণ্ডে নির্ধারিত মান রক্ষা করতে হয়। নির্ধারিত মান বজায় রেখে নতুন ভবন নির্মাণ কিংবা পুরোনো ভবন সংস্কার করেও এ সনদের জন্য আবেদন করতে পারে কারখানাগুলো।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x