শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন

খুলনা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ হলো প্রথম নারী উপ-উপাচার্য

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১২ অক্টোবর, ২০২০
  • ১১২

নিউজটি শেয়ার করুন

খুলনা বিশ্ববিদ্যালয়ের রসায়ন ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ডঃ মোসাম্মৎ হোসনে আরা বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন। ১২ই অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দ, রোজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। খুলনা বিশ্ববিদ্যালয় আইন ১৯৯০ এর ১৩(১) ধারা অনুসারে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর ডঃ হোসনে আরাক-কে আগামী চার বছরের জন্য প্রতিষ্ঠানটির প্রো-ভাইস চ্যান্সেলর পদের দায়িত্ব সোপর্দ করেছেন।

দীর্ঘ ৮ বছর ৯ মাস পর পূরণ হওয়া এ পদটিতে ১২ই অক্টোবর সকাল পৌণে বারটায় যোগদানের মাধ্যমে দায়িত্বভার গ্রহণ করেন প্রফেসর ডঃ হোসনে আরা। পরে বেলা সাড়ে ১২ টায় ভাইস-চ্যান্সেলর, ট্রেজারার, ডিন, রেজিস্ট্রারসহ তাঁর দফতরে গমন করেন। এ সময় ভাইস-চ্যান্সেলর তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। তাঁর যোগদানকে স্বাগত জানিয়ে এবং তাঁকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ডিনবৃন্দের পক্ষে প্রফেসর ড. মোঃ রায়হান আলী, শিক্ষক সমিতির পক্ষে সহ-সভাপতি প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন, অফিসার্স কল্যাণ পরিষদের সভাপতি শেখ মুজিবুর রহমান। সূচনা বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। এ সময় উপাচার্য বলেন, দীর্ঘদিন পর প্রো-ভাইস চ্যান্সেলর পদটি পূরণ হওয়ায় এবং তা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে নিয়োগ লাভে একাডেমিক ও প্রশাসনিকসহ সার্বিক কার্যক্রম ত্বরান্বিত করতে সহায়ক হবে। নিযুক্ত হওয়া উপ-উপাচার্যকে তিনি সকল রকমের সহযোগিতার আশ্বাসও দেন তিনি। এছাড়াও ঊপাচার্য আশা করে যে, ভাইস চ্যান্সেলরসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় খুলনা বিশ্ববিদ্যালয় আরো সামনে এগিয়ে যাবে। দায়িত্ব গ্রহণের পর অধ্যাপক ডঃ হোসনে আরা- কে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক এবং কর্মকর্তা পরিষদের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

খুবির রসায়ন ডিসিপ্লিনের প্রধানের পাশাপাশি এ শিক্ষিকা গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে নিয়োজিত রয়েছেন অধ্যাপক ডঃ মোসাম্মৎ হোসনে আরা। তিনি বিশ্ববিদ্যালয়ের বিধিবদ্ধ সংস্থার বিভিন্ন ক্যাটাগরিতে সদস্য। এছাড়া তিনি ২০১৪ সাল থেকে যৌন নিপীড়ন নিরোধ কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিশ্ববিদ্যালয় স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) সভাপতি। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, প্রভোস্ট এবং শিক্ষক সমিতির নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি খুলনার গণহত্যা-নির্যাতন আর্কাইভ মিউজিয়ামের ট্রাস্টি ছাড়াও শিক্ষা সংস্কৃতি মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন সংগঠন ও সংস্থার সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।

দায়িত্ব গ্রহণের নবনিযুক্ত প্রো-ভাইস চ্যান্সেলর তাঁর এই নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিন আরো বলেন, “খুলনা বিশ্ববিদ্যালয় আমাদের সবার। বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও শিক্ষার মান উন্নয়নে আমি সকলের সহযোগিতা কামনা করি।“ এছাড়াও সম্মিলিত প্রচেষ্টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্জিত সুনাম ও শিক্ষার গুণগতমান রক্ষার পাশাপাশি ভাবমূর্তি বৃদ্ধি করাই সকলের উদ্দেশ্য বলে তিনি মনে করেন।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x