বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

সিন্ডিকেট ভেঙ্গে বাজার নিয়ন্ত্রণ করুন- মহাসচিব, ইসলামী আন্দোলন

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ৪৭

নিউজটি শেয়ার করুন

ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, সরকার সিন্ডিকেট ভেঙ্গে বাজার নিয়ন্ত্রণ করতে না পারায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধি হয়েছে। তিনি বলেন, সরকার নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছে। করোনাকালীন এ সময়ে অসাধু ব্যবসায়ীরা তাদের অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য পণ্যসামগ্রী মজুত করে রাখছে। ফলে সাধারণ মানুষের ভোগান্তির সীমা শতগুণ বেড়ে যাচ্ছে। চাহিদা ও জোগানের মধ্যে ভারসাম্যহীনতা, কৃত্রিম অভাব সৃষ্টিকারী, মজুতদারি, মুদ্রস্ফীতি ও কালোবাজারি ইত্যাদি দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণ। চোরাকারবারি ও অসাধুব্যবসায়ীরা আজ সারা দেশে কৃত্রিম সংকট সৃষ্টি করে দুর্নীতির রাজত্ব কায়েম করেছে। এ ঊর্ধ্বগতি জনজীবনে এক অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করেছে। ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিস যেমন- চাল, ডাল, তেল, পেঁয়াজ, তরি-তরকারি কিনতে গিয়েও সাধারণ মানুষকে হিমশিম খেতে হচ্ছে।

আজ শুক্রবার এক বিবৃতিতে মাওলানা ইউনুছ আহমাদ আরো বলেন, বর্তমান সময়ে দ্রব্যমূল্য বৃদ্ধি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বৈশ্বিক মহামারির সংকটকালে মুনাফালোভী প্রতারকদের এমন আচরণ মোটেই কাম্য নয়। তাই দ্রব্যমূল্যের লাগামহীন বৃদ্ধি রোধে অসাধু ব্যবসায়ী ও মজুতদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। কালোবাজারিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং একচেটিয়া ব্যবসা বন্ধ করতে হবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন বৃদ্ধি করতে হবে। প্রয়োজনে সরকারকে ভর্তুকি দিতে হবে। ন্যায্যমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যাপক ব্যবস্থা করতে হবে, পণ্য সংরক্ষণ, মজুতকরণ এবং পণ্য পরিবহণে নিরাপত্তা নিশ্চিতকরণ করতে হবে। তবেই বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা সম্ভব এবং এ অভিশাপ থেকে মুক্তি পাওয়া সম্ভব।
তিনি অবিলম্বে বাজার নিয়ন্ত্রণ করে সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে সাধারণ মানুষকে দু’মুঠো ভাত খেয়ে বেচে থাকার ব্যবস্থা করতে সরকারের প্রতি দাবি জানান।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x