বুধবার, ২৯ মে ২০২৪, ০২:১৫ অপরাহ্ন

স্মৃতিসৌধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধাঞ্জলি

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১

নিউজটি শেয়ার করুন

শহীদদের স্মরণে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস-২০২১ উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক-শিক্ষার্থীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকালে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর, জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক মো. ইমদাদুল হক পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল, নীলদল, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবসহ অন্যান্য সংগঠনের পক্ষে একে একে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক প্রতিনিধি ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। ক্যাম্পাসে প্রত্যাবর্তনের পর দিনব্যাপী বিভিন্ন মুক্তিযুদ্ধ ও দেশাত্ববোধক গান পরিবেশিত হয়। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনসমূহ আলোক সজ্জায় সজ্জিত করা হয়।
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মহান বিজয় দিবসে বাংলাদেশের স্বাধীনতার নায়ক সূর্য সন্তানদের স্মরণে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করেছে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল সাংবাদিকদের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব (জবি প্রেসক্লাব)।
বৃহস্পতিবার সকাল ১০ টায় জবি প্রেসক্লাবে কর্মরত সাংবাদিকগণ সংগঠনটির পক্ষ থেকে নেতাকর্মীদের সঙ্গে নিয়ে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক জগেশ রায়, আজকের পত্রিকার মোস্তাকিম ফারুকী, সাপ্তাহিক শীর্ষ খবরের আরমান হাসান, বাংলা ট্রিবিউনের সুবর্ণ আসসাইফ, আগামী নিউজের আতিক সিয়াম, এনটিভি অনলাইনের আহনাফ তাহমিদ ফাইয়াজ, খোলা কাগজের মুজাহিদ বিল্লাহ, সময় জার্নালের শিবলী নোমান, দৈনিক সকালের সময়ের ইউছুব ওসমান, বাংলাদেশ জার্নালের অনুপম মল্লিক আদিত্য, ঢাকা ওয়েভের মেহেদী হাসান, দেশ সংবাদের আসাদুজ্জামান আপন এবং আলোচিত বাংলাদেশের শাহরিয়ার হোসেন সহ সংগঠনটির অন্যান্য সদস্যরা।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে জবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জগেশ রায় বলেন, দুই যুগের অত্যাচার, নির্যাতন, শোষণ, বঞ্চনাকে রক্তের ঝরনা ধারায় ভাসিয়ে দিয়ে জাতির ভাগ্যাকাশে এই দিনে উদিত হয় মুক্তির সূর্য। বিজয়ের মর্যাদা রক্ষা করার দায়িত্ব তরুণদের। একটি স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে মুক্তিযুদ্ধের চেতনায় হাতে হাত রেখে এগিয়ে যেতে হবে তরুণদেরই। মুক্তিযুদ্ধে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছিল দেশের তরুণ সমাজ। মুক্তিযুদ্ধের স্বপক্ষের ক্যাম্পাস সাংবাদিকদের সংগঠন জবি প্রেসক্লাবের পক্ষ থেকে শহীদদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা।
এদিকে, মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যায় ৫.৩০টায় বিশ্ববিদ্যালয়ে স্থাপিত মুজিব মঞ্চে সমবেত সংগীত ও চলচ্চিত্র (মুক্তির গান) প্রদর্শন করা হবে। এছাড়াও চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্যোগে ১৪ ডিসেম্বর শুরু হওয়া ‘মুক্তিযুদ্ধ, বিজয়গাঁথা ও বঙ্গবন্ধু’ শীর্ষক পোস্টার চিত্র প্রদর্শনটি সকলের জন্য উন্মুক্ত রয়েছে এবং প্রদশর্নীটি ২০ ডিসেম্বর পর্যন্ত চলবে।
এছাড়া আগামীকাল (১৭ ডিসেম্বর-২০২১, শুক্রবার) সন্ধ্যা ৫.৩০টায় ক্যাম্পাসে স্থাপিত মুজিব মঞ্চে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, উদীচী (জবি সংসদ), জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি (জবিরঙ্গ) ও মুক্তমঞ্চ-এর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। ১৮ ডিসেম্বর-২০২১ (শনিবার) বিকাল ৩.০০টায় মুজিব মঞ্চে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যান্ডদলসমূহের উদ্যোগে সংগীতানুষ্ঠান পরিবেশিত হবে। ১৯ ডিসেম্বর-২০২১ (রবিবার) বিকাল ৩.০০টায় মুজিব মঞ্চে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা ৫.৩০টায় বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের উদ্যোগে নাটক প্রদর্শিত হবে। ২০ ডিসেম্বর-২০২১ (সোমবার) বিকাল ৩.০০টায় মুজিব মঞ্চে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের উদ্যোগে সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানাদির সমাপ্তি হবে।
এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x