শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন

ভাষা দিবসে শিশু ও তরুণদের অন্যরকম ভাবনা

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

নিউজটি শেয়ার করুন

আজ একুশে ফেব্রুয়ারি, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষার দাবিতে প্রাণদানের গৌরবোজ্জ্বল মাতৃভাষা আন্দোলনের আজ ৭০ বছর পূর্ণ হলো। দিবসটি উপলক্ষে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছে গোটা জাতি। একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল সালাউদ্দিন ইসলাম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান। এরপর সর্বস্তরের মানুষ ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি ভোর থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শিশুরাও। বাবা-মায়ের হাত ধরে এসেছে তারা। সন্তানের বায়নার কাছে হার মেনে শহীদ মিনারে এসেছেন অনেক অভিভাবক।

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসা শিশুদের একজন লালবাগ সরকারি মডেল স্কুল এন্ড কলেজের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী ঐশী ইসলাম। শহীদ মিনারে আসতে পেরে বেশ খুশি ঐশী জানায় এখানে এসে তার খুব ভালো লাগছে।

তার বাবা জাকিরুল ইসলাম হিমেল বলেন, আমার মেয়েকে ভাষা শহীদদের সম্পর্কে জানাতে শহীদ মিনারে নিয়ে এসেছি। বইয়ের ভাষা বা শিক্ষকদের মুখে যতটুকু শুনেছে, তা আরেকটু শানিত করার জন্য তাকে এখানে নিয়ে এসেছি। নিজ চোখে শহীদ মিনার দেখবে, এখান থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শিখবে সে।
এখান থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শিখবে শিশুরা। শ্রদ্ধা জানানোর পর জানালেন একজন অভিভাবক

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী রূপনীল বিশ্বাস বলল, আমার অনেক ভালো লাগছে। এই শহীদ মিনারটা আমরা বইয়ে দেখেছি। আজ সরাসরি দেখলাম।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x