শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১১ পূর্বাহ্ন

শহীদ দিবসে বশেমুরবিপ্রবিতে আলোচনা সভা

অর্থনীতি ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

নিউজটি শেয়ার করুন

সোমবার (২১ ফেব্রয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে ৫০১নং কক্ষে বশেমুরবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুবের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মূল প্রবন্ধ “বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলা চর্চা”।

এ সময় উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা ভাষাকে শক্তিশালী করার জন্য বাংলা একাডেমি প্রতিষ্ঠা করেছেন। তিনি আরও বলেন, বাংলা একটি সমৃদ্ধ ভাষা হলেও উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিশেষ করে বিজ্ঞান শিক্ষায় বাংলা এখনও অবহেলিত রয়েছে। উচ্চ শিক্ষায় বাংলার ব্যবহার বৃদ্ধির জন্য সরকার, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে এগিয়ে আসতে হবে।

প্রবন্ধ উপস্থাপক ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের অধ্যাপক ড. হাকিম আরিফ বাংলাদেশে উচ্চ শিক্ষায় বাংলা ভাষার চর্চা নিয়ে বিশ্লেষণধর্মী বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, মাতৃভাষায় যদি উচ্চ শিক্ষা অর্জন করা যেত, তাহলে শিক্ষার্থীদের নিজস্ব সৃজনশীলতার বিকাশ ঘটতো এবং নতুন কিছু উদ্ভাবনে মনোনিবেশ করতে পারতো। উন্নত বিশ্বের শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার ক্ষেত্রে তাদের মাতৃভাষাকেই প্রাধান্য দিয়ে থাকে।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মানবিকী অনুষদের ডিন মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া, আইন অনুষদের ডিন ও প্রক্টর ড. মোঃ রাজিউর রহমান, শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ কামরুজ্জামান, বাংলা বিভাগের সভাপতি জাকিয়া সুলতানা মুক্তা, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব হলের প্রভোস্ট বাঁধন মনি, অফিসার্স এসোসিয়েশনের যুগ্ম-সাধারণ সম্পাদক সরাফত খান প্রমুখ ও কবিতা আবৃতি করেন শিশু মিষ্টি সৃজিতা। আলোচনা সভা সঞ্চালনা করেন কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. গোলাম ফেরদৌস।

উলেখ্য, এর আগে উপাচার্য প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুবের নেতৃত্বে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ০১ মিনিটে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধু পরিষদ, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারী সমিতি, বশেমুরবিপ্রবি ছাত্রলীগ সহ বিশ্ববিদ্যালয়ের সকল হল, বিভিন্ন বিভাগ এবং সংগঠনসমূহ।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x