শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জুন ২০২৩ সিরিজের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : সোমবার, ২১ আগস্ট, ২০২৩

নিউজটি শেয়ার করুন

বাংলাদেশি শিক্ষার্থীদের ‘আইজিসিএসই’ এবং ‘ও’ লেভেলসহ জুন সিরিজের চারটি পরীক্ষার ফল প্রকাশ করেছে কেমব্রিজ ইন্টারন্যাশনাল। গতকাল বুধবার ‘আইজিসিএসই’ এবং ‘ও’ লেভেলের এই ফল প্রকাশ করা হয়। এর আগে ১০ আগস্ট ‘এএস’ ও ‘এ’ লেভেলের ফলাফল প্রকাশ করা হয়েছিল।

বাংলাদেশের ৩৬ হাজার ২৮৫ জন পরীক্ষার্থী এই পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করেছিলেন। ‘আইজিসিএসই’ এবং ‘ও’ লেভেলের পরীক্ষার্থীদের কাছে সবচেয়ে পছন্দনীয় বিষয় ছিল বাংলা, ইংরেজি  ও গণিত এবং  এএস এবং এ লেভেলে ছিল পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত।

এ বছর ১৪৭টি দেশের ৫ হাজার ৬০০টি স্কুলে থেকে রেকর্ড সংখ্যক ১৭ লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জুন সিরিজ পরীক্ষার জন্য আবেদন করেন। যা গত বছরের থেকে ১১ শতাংশ বেশি।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের রিজওনাল ডিরেক্টর মহেশ শ্রীবাস্তব ও এডুকেশনের গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর রড স্মিথ শিক্ষার্থীদের অভিনন্দন জানান।

বাংলাদেশে ৮০টিরও বেশি স্কুল শিক্ষার্থীদের ক্যামব্রিজ প্রোগ্রাম এবং ডিগ্রি প্রদান করে। ক্যামব্রিজ পাথওয়ে পাঠ্যক্রমে ‘আইজিসিএসই’তে ৭০টির বেশি এবং ‘ও’ লেভেলে ৪০টির বেশি এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলে ৫৫টির বেশি বিষয় রয়েছে।

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x