শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

আধুনিক রিফাইনারি স্থাপনে ১৩ হাজার কোটি টাকা বিনিয়োগ করছে এস. আলম গ্রুপ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪

নিউজটি শেয়ার করুন

গ্রাহকের জন্য মানসম্মত ভোগ্যপণ্য প্রস্তুত করতে আধুনিক কয়েকটি রিফাইনারি স্থাপন করছে  দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী এস. আলম গ্রুপ। পুরনো ও নতুন মিলে এ খাতে প্রায় ১২ শ মিলিয়ন ডলার বা প্রায় ১৩ হাজার ১৮২ কোটি টাকারও বেশি বিনিয়োগ করছে শিল্পগোষ্ঠীটি। ৮টি রিফাইনারিতে এ বিনিয়োগ করা হচ্ছে। এতে প্রায় ৬ হাজারের বেশি কর্মসংস্থান নিশ্চিত হবে বলে জানিয়েছে কোম্পানিটি। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এস. আলম গ্রুপ এর ৮টি রিফাইনারির মধ্যে ৬টি ভোজ্য তেল ও ২টি চিনি রিফাইনারি রয়েছে। এসব শিল্প-কারখানার অধিকাংশই চট্টগ্রামে অবস্থিত। সর্বাধুনিক প্রযুক্তির তেল রিফাইনারিগুলো থেকে প্রতিদিন প্রায় ৪ হাজার ৮০০ মেট্টিক টন ভোজ্য তেল এবং চিনি রিফাইনারিগুলো থেকে প্রায় ৫ হাজার ১শ’ মেট্টিক টন চিনি পরিশোধন করা সম্ভব।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভোক্তা চাহিদা পূরণে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী- চিনি, গম, ছোলা, পেঁয়াজ, তেল ইত্যাদি আমদানির মাধ্যমে বাজার স্থিতিশীল রাখতে অবদান রাখছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী এস. আলম গ্রুপ। একইসঙ্গে, মান-সম্পন্ন পণ্য গ্রাহকের কাছে পৌঁছে দিতে আধুনিক রিফাইনারি স্থাপনে এ অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যে তেল শিল্পে প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৫ হাজার ৪৯২ কোটি টাকারও বেশি ‘নেট ইনভেস্টমেন্ট বা বিনিয়োগে’ ১৯ শ কর্মসংস্থান ও চিনি শিল্পে প্রায় ৭০০ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৭ হাজার ৬৮৯ কোটি টাকারও বেশি ‘নেট ইনভেস্টমেন্ট বা বিনিয়োগে’ ৪১ শ কর্মসংস্থান তৈরি করছে কোম্পানিটি। সামনে আরও একটি মেগা চিনি রিফাইনারি স্থাপনের কাজ চলছে যা শেষ হবে ২০২৬ সালের মধ্যে। এস. আলম গ্রুপের রিফাইনারিগুলো স্বয়ংক্রিয় ও অধিকাংশই ইউরোপীয় প্রযুক্তির, যা পণ্য পরিশোধনে সর্বোচ্চ মান বজায় রাখতে সক্ষম।

এ প্রসঙ্গে এস. আলম গ্রুপ জানিয়েছে, “এস. আলম গ্রুপ দেশের সিংহভাগ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করে থাকে। একইসঙ্গে আমাদের সর্বাধুনিক প্রযুক্তির বেশকিছু তেল ও চিনি রিফাইনারিও রয়েছে। ভোক্তাদের দোরগোড়ায় মানসম্পন্ন পণ্য পৌঁছে দিতে এসব রিফাইনারি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ভবিষ্যতেও আরো কিছু রিফাইনারি গড়ে তোলার পরিকল্পনা রয়েছে এস. আলম গ্রুপের।”

এ জাতীয় আরো খবর..

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত আজকের অর্থনীতি ২০১৯।

কারিগরি সহযোগিতায়:
x